বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম কমেছে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ০৭ অক্টোবর ২০২২

চলতি বছরের শুরুর দিকে বিশ্ববাজারে খাদ্যের দাম বেড়ে আকাশচুম্বী হয়। যদিও গত কয়েক মাস ধরে তা নিম্নমুখী। বিশেষ করে ভোজ্যতেলের দাম কমেছে উল্লেখযোগ্য হারে। শুক্রবার (৭ অক্টোবর) জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এ তথ্য জানিয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

সেপ্টেম্বর মাসে বৈশ্বিক খাদ্যপণ্যের মূল্যসূচকের গড় অবস্থান ছিল ১৩৬ দশমিক ৩ পয়েন্টে। এক মাস আগের তুলনায় মূল্যসূচক কমেছে এক দশমিক এক শতাংশ অথবা এক দশমিক পাঁচ পয়েন্ট।

সেপ্টেম্বরে মাসিকভিত্তিতে ভোজ্যতেলের মূল্যসূচক কমেছে ছয় দশমিক ছয় শতাংশ, যা ২০২১ সালের ফেব্রুয়ারির পর সর্বনিম্ন।

তাছাড়া দুগ্ধজাত পণ্যের মূল্যসূচক গত তিন মাস ধরে কমতির দিকে। গত মাসে এটির মূল্য কমেছে শূন্য দশমিক ছয় শতাংশ। একই সময়ে মাংসের দাম কমেছে শূন্য দশমিক পাঁচ শতাংশ, চিনির মূল্যসূচক কমেছে শূন্য দশমিক সাত শতাংশ।

কিন্তু চাল ও গমের দাম বেড়েছে ২ দশমিক ২ শতাংশ করে ও ভুট্টার দাম বেড়েছে ১ দশমিক ৫ শতাংশ। বিশ্বের বিভিন্ন প্রান্তে খরা, বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের প্রভাবে উৎপাদন কম হওয়াই এই মূল্যবৃদ্ধির কারণ।

তবে বার্ষিকভিত্তিতে ২০২১ সালের সেপ্টেম্বরের তুলনায় বিশ্ববাজারে খাদ্যের দাম বেড়েছে পাঁচ দশমিক পাঁচ শতাংশ।

এমএসএম

 

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।