ইউক্রেনে ফিরতে শুরু করেছে ভারতীয় শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ০৭ অক্টোবর ২০২২

যুদ্ধ শেষ না হলেও ইউক্রেনে ফিরতে শুরু করেছে ভারতীয় শিক্ষার্থীরা। এরই মধ্যে আসাম থেকে একটি ব্যাচ ইউক্রেনে পৌঁছেছে। ক্যারিয়ার বাঁচাতেই এ সিদ্ধান্ত নিয়েছে তারা। এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহারেরও হুমকি দিয়েছেন।

জানা গেছে, চলতি মাসেই ইউক্রেনে নতুন অ্যাকাডেমিক সেশন শুরু হয়েছে। মেডিসিনের শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসে যোগ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তাই এসব শিক্ষার্থীরা দ্রুত ইউক্রেনে ফিরতে শুরু করেছে।

ইউক্রেনের টারনোপিল ন্যাশনাল মেডিক্যাল ইউনিভার্সিটির চতুর্থ সেমিস্টারের শিক্ষার্থী নিকিতা। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে সে আসাম ছেড়েছে।

নিকিতা জানিয়েছেন, আমি প্রথম ব্যাচের আসামের শিক্ষার্থীদের মধ্যে একজন, যারা ইউক্রেনে ফিরে এসেছি। অক্টোবরের ১ তারিখ ক্লাস চালু হওয়ার আগেই চলে আসার কথা জানান তিনি। সম্ভবত আমাদের মতো অনেকেই এখানে ফিরে আসবে কারণ ক্যারিয়ার বাঁচাতে ব্যবহারিক ক্লাসে যোগ না দেওয়ার বিকল্প নেই।

মোসাম হাজারিকা নামের একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা তার কন্যাকে পশ্চিম ইউক্রেনের উজহোরোদ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ফেরত পাঠাতে বাধ্য হয়েছেন।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। বিশেষ করে কিয়েভে হামলা শুরু হলে দেশি-বিদেশি নাগরিকরা পালাতে থাকে। এসময় ইউক্রেনে থাকা বিদেশি শিক্ষার্থীরা নিজ নিজ দেশে চলে আসে। এতে মারাত্মক ক্ষতির মুখে পড়ে তারা।

সূত্র: ইকোনমিক টাইমস

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।