এপেক শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন প্রেসিডেন্ট পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৪ এএম, ১২ অক্টোবর ২০২২
সংগৃহীত

এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপেক) সম্মেলনে অংশ নিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী মাসে ব্যাংককে অনুষ্ঠিত হবে এই সম্মেলন। প্রেসিডেন্ট পুতিন থাইল্যান্ডের নিমন্ত্রণপত্র গ্রহণ করেছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তাবিষয়ক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে ব্যাংকক পোস্ট।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, আগামী ১৮ থেকে ১৯ নভেম্বর এই সম্মেলন উপলক্ষ্যে থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির নিরাপত্তাবিষয়ক সংস্থাগুলোকে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন।

এতে আরো বলা হয়, মার্কিন প্রেসিডেন্টের তরফে এই সম্মেলনে একজন প্রতিনিধি উপস্থিত থাকবেন। তবে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই সম্মেলনে অংশ নেবেন কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তানি সাংগ্রাত একটি ক্ষুদে বার্তায় সাংবাদিকদের জানিয়েছেন যে, ৯টি এপেক সদস্য দেশ সম্মেলনে অংশ নিতে নিমন্ত্রণপত্র গ্রহণ করেছে এ পর্যন্ত। তবে কারা কারা উপস্থিত থাকবেন সেটি খোলাসা করেননি তিনি।

এপেকের সদস্য দেশ হচ্ছে ২১টি। এপেকের মধ্যে তিনটি পর্যবেক্ষকও রয়েছে। এগুলো হলো আসিয়ান, দ্য প্যাসিফিক দ্বীপপুঞ্জ ফোরাম এবং প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা কাউন্সিল।

থাইল্যান্ড ২০২২ সালের জন্য সংস্থাটির চেয়ার হিসাবে ব্যাংককে এপেক অর্থনৈতিক জোটের নেতাদের শীর্ষ সম্মেলনের আয়োজন করছে।

সূত্র: ব্লুমবার্গ

এসএনআর

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।