ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব পোল্যান্ডের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ১৫ অক্টোবর ২০২২
ছবি: সংগৃহীত

পোল্যান্ডে হলোকাস্ট সাইট পরিদর্শনের জন্য ইসরায়েলি শিক্ষার্থী প্রতিনিধিদলের নিরাপত্তার জন্য সশস্ত্র নিরাপত্তারক্ষী দেওয়ার দাবি জানিয়েছে ইসরায়েল। এ নিয়ে ইসরায়েল ও পোল্যান্ডের মধ্যে এক রকমের টানাপড়েন সৃষ্টি হয়েছে।

এ প্রেক্ষাপটে পোল্যান্ড সফরে ইসরায়েলি শিক্ষার্থী প্রতিনিধিদলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে বিবৃতি দিয়েছেন ইসরাইলের রাষ্ট্রদূত ইয়াকুব লিভনি।

পোল্যান্ডে কথিত ইহুদি নিধনযজ্ঞের স্থান বা হলোকাস্টের স্থান পরিদর্শনের জন্য ইসরায়েলের একটি শিক্ষার্থী প্রতিনিধিদল পোল্যান্ড সফরে যাচ্ছে। তাদের নিরাপত্তা দেওয়ার ব্যাপারে ইসরায়েল বারবার পীড়াপীড়ি করছে কিন্তু পোলিশ সরকার বলছে, এই ধরনের পদক্ষেপ নেওয়া জরুরি কিছু নয়।

গত বৃহস্পতিবার ইসরায়েলের রাষ্ট্রদূত ইয়াকুব লিভনি বলেছেন, শিক্ষার্থী প্রতিনিধিদলকে নিরাপত্তা না দিলে তাদের পক্ষে পোল্যান্ড সফর করা সম্ভব হবে না। তিনি অভিযোগ করেন, ইসরাইলের শিক্ষার্থী প্রতিনিদলকে নিরাপত্তা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়।

তার এই মন্তব্যের পর পোল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী পাওয়েল জাবলোনস্কি গতকাল শুক্রবার এক টুইটার পোস্টে বলেছেন, আমি দুঃখিত যে ইসরায়েলের রাষ্ট্রদূত পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগের জন্য গণমাধ্যম ও আনুষ্ঠানিক বিবৃতির পথ বেছে নিয়েছেন। ইসরায়েলের শিক্ষার্থী প্রতিনিধিদলের পোল্যান্ড সফর অনুষ্ঠিত না হওয়া নিয়ে জনমনে বিভ্রান্তি তৈরি হবে। এই সব বিষয়ের ব্যাখ্যা দেওয়ার জন্য ইসরায়েেলের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

তিনি পরিষ্কার করে বলেন, ইসরাইয়েলের শিক্ষার্থী প্রতিনিধিদলকে স্বাগত জানানোর জন্য পোল্যান্ড প্রস্তুত ছিল তবে তাদের সশস্ত্র প্রহরা দেওয়া হবে না।

হলোকাস্টের বিষয়টি পোল্যান্ডে অত্যন্ত সংবেদনশীল ইস্যু ও এ নিয়ে ইসরাইল ও পোল্যান্ডের মধ্যে বেশ আগে থেকেই কূটনৈতিক লড়াই চলছে।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।