সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ অক্টোবর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২৮ অক্টোবর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হামলার শিকার মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির স্বামী

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির স্বামী পল পেলোসি নিজ বাড়িতে হামলার শিকার হয়েছেন। হামলার সময় ন্যান্সি পেলোসি ওয়াশিংটনে ছিলেন। শুক্রবার (২৮ অক্টোবর) এ নিয়ে একটি বিবৃতি দিয়েছেন ন্যান্সি।

বিবৃতিতে ন্যান্সি পেলোসি বলেছেন, একজন হামলাকারী তাদের সান ফ্রানসিস্কোর বাড়িতে ঢুকে পল পেলোসির ওপরে হামলা চালান। বর্তমানে হামলাকারী পুলিশ হেফাজতে রয়েছেন। তার উদ্দেশ্য কী ছিল তা এখনো জানা যায়নি।

পেট্রল-ডিজেলচালিত গাড়ি নিষিদ্ধে ইইউ’র চুক্তি

জ্বালানিচালিত গাড়ি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এরই মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়েছে তারা। এতে বলা হয়েছে, ২০৩৫ সাল হতে পেট্রল-ডিজেলে চলে এমন গাড়ি আর বিক্রি করা যাবে না। মূলত ইলেকট্রিক গাড়ির যুগে প্রবেশ বাড়াতে ও জলবায়ু মোকাবিলায় ইইউ এই সিদ্ধান্ত নিয়েছে।

সংঘাতের দিকে যাচ্ছে বিশ্ব

বিশ্ব ধীরে ধীরে সংঘাতের দিকে যাচ্ছে। তাছাড়া জার্মানির জন্য আরও কঠিন সময় অপেক্ষা করছে। শুক্রবার (২৮ অক্টোবর) জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়ার এ কথা বলেছেন। খবর আনাদোলু এজেন্সির। বক্তব্যে স্টেইনমিয়ার রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের পরিণতির ব্যাপারে সতর্ক করেছেন। বিশেষ করে জার্মানি নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে। এ জন্য সংকট মোকাবিলায় তিনি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

ইউক্রেনে পরমাণু হামলার প্রয়োজন নেই: পুতিন

ইউক্রেনে পারমাণবিক হামলা চালাবে না রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ কথা জানিয়েছেন। বেশ কিছুদিন ধরেই ইউক্রেনে আক্রমণের তীব্রতা বাড়াচ্ছে রাশিয়া। চিন্তা বাড়িয়ে কয়েকদিন আগেই নিজেদের আণবিক অস্ত্রের মহড়াও করেছে রুশ সেনা। পুতিনের তদারকিতে চলেছে পারমাণবিক অস্ত্রের মহড়া। সব মিলিয়ে বিশেষজ্ঞদের অনেকেই মনে করেছিলেন এবার ইউক্রেনে পরামাণু হামলা চালাবে রাশিয়া। কিন্তু আপাতত সেই সম্ভাবনা উড়িয়ে দিলেন পুতিন।

ইউরোপে ক্রমেই ঘনীভূত হচ্ছে মন্দার শঙ্কা, ইসিবির নানা পরিকল্পনা

লিথুনিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ও ইউরোপীয় অর্থনীতির অন্যতম নীতি নির্ধারক জেডিমিনাস সিমকাস বলেন, ইউরো জোনে মন্দার সম্ভাবনা প্রকট হলেও মূল্যস্ফীতি ঠেকাতে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংককে (ইসিবি) সুদের হার বাড়াতে হবে। তাছাড়া ভবিষ্যতে কী ধরনের সংকটে আমার পড়তে পারি, সেগুলো অনুমান করে আগে থেকেই প্রস্তুতি নেওয়া উচিত।

আগাম নির্বাচনের দাবিতে ইমরান খানের লং মার্চ শুরু

আগাম নির্বাচনের দাবিতে রাজধানী ইসলামাবাদের দিকে লং মার্চ শুরু করেছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ। এতে এরই মধ্যে যোগ দিয়েছেন দলটির চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। লাহোরের লিবার্টি চকে যোগ দিয়ে ইমরান খান বলেন, এই লং মার্চ রাজনীতি বা ব্যক্তিগত স্বার্থে নয়, দেশকে মুক্ত করার জন্য।

ফিলিপাইনে বন্যা-ভূমিধসে অন্তত ৩১ জনের মৃত্যু

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসরমান ক্রান্তীয় ঝড় ‘নালগে’র ফলে সৃষ্ট ভূমিধস ও বন্যায় এখন পর্যন্তর ৩১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। শুক্রবার (২৮ অক্টোবর) দেশটির দুর্যোগ প্রতিরক্ষা বিভাগ এ তথ্য নিশ্চিত করে। দেশটির মিন্দানাও দ্বীপের স্বায়ত্তশাসিত এলাকা বাংসোমরোর সরাষ্ট্রমন্ত্রী নাগুইব সিনারিম্বো এফপি নিউজকে জানান, নিহতদের মধ্যে ১০ জনই বন্যাকবলিত মিন্দানাও দ্বীপের দাতু ব্লাহ সিনসুয়াতের বাসিন্দা।

আরও দুটি ব্যালিস্টিক মিসাইল ছুড়লো উত্তর কোরিয়া

পূর্ব উপকূল থেকে আবারও দুটি স্বল্প-পাল্লার মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় শুক্রবার (২৮ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়নহাপ একটি প্রতিবেদনে বলে, আমাদের জয়েন্ট চিফ অব স্টাফ উত্তর কোরিয়ার কাঙ্গওন প্রদেশের তংচন এলাকা থেকে এ উৎক্ষেপণ শনাক্ত করেছে।

যুক্তরাষ্ট্রে বাড়িতে আগুন লেগে ৮ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যের ব্রোকেন অ্যারো এলাকায় একটি বাড়িতে আগুন লেগে অন্তত আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) স্থানীয় সময় বিকাল ৪টার দিকে এ ঘটনা ঘটে। ব্রোকেন অ্যারো হলো তুলসার একটি উপশহর এবং ওকলাহোমা শহরের প্রায় ১২৫ মাইল উত্তর-পূর্বে অবস্থিত।

টুইটারের প্রধান নির্বাহী পরাগকে ছাঁটাই করলেন ইলন মাস্ক

টুইটারের মালিক এখন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। টুইটারের মালিক হওয়ার পরপরই শীর্ষ কর্মকর্তাদের ছাঁটাই করা শুরু করেছেন ইলন মাস্ক। শুরুতেই টুইটার প্রধান নির্বাহী পরাগ আগারওয়ালকে বরখাস্ত করলেন এই ধনকুবের। সানফ্রান্সিসকোয় টুইটারের সদর দপ্তর ছেড়েছেন পরাগ।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।