এবারের জি-২০ সম্মেলনে অংশ নিচ্ছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ১০ নভেম্বর ২০২২
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন/ ফাইল ছবি

আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার বালিতে হতে যাওয়া জি-২০ সম্মেলনে যোগ দেবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের নেতৃত্বাধীন প্রতিনিধিদল সম্মেলনে অংশ নেবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার এ সম্মেলনের মাধ্যমেই একত্র হতে যাচ্ছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলো।

পুতিনের অনুপস্থিতিতে এ সম্মেলনে অংশ নিতে যাওয়া বিশ্বনেতাদের মধ্যে রয়েছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

jagonews

ইন্দোনেশিয়ায় অবস্থিত রুশ দূতাবাস এএফপিকে জানায়, পুতিনের বিষয়ে এখনো কথা চলছে। তিনি সশরীরে অংশ না নিলেও ভার্চুয়ালি এ সম্মেলনে অংশ নিতে পারেন।

এর আগে ইন্দোনেশিয়ার সরকার রয়টার্সকে জানায়, পুতিন নয়, সের্গেই ল্যাভরভের নেতৃত্বেই সম্মেলনে অংশ নেবে রাশিয়া। তবে সম্মলনের কোনো একটি বৈঠকে ভার্চুয়ালি অংশ নিতে পারেন পুতিন।

এ সপ্তাহের প্রথম দিকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো জানান, পুতিন এ সম্মেলন এড়িয়ে যেতে পারেন বলে মোটামুটি নিশ্চিত তথ্য পেয়েছেন তিনি।

জি-২০ শীর্ষ সম্মেলনে বিশ্বের ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা এক ছাদের নিচে মিলিত হন। আলোচনা করা হয় বিশ্বের বিভিন্ন অর্থনৈতিক-রাজনৈতিক বিষয় নিয়ে। এবারের সম্মেলনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট বৈশ্বিক খাদ্য ও জ্বালানি ঘাটতি সবচেয়ে বেশি গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

এবারের সম্মেলন থেকে রাশিয়াকে বাদ দেওয়ার প্রস্তাব দেয় ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো। তবে নিরপেক্ষতা বজায় রাখার ও খাদ্য-জ্বালানি নিরাপত্তার বিষয়ে কার্যকরী সহযোগিতা খুঁজে পাওয়ার স্বার্থে এ প্রস্তাব প্রত্যাখ্যান করে আয়োজক দেশ ইন্দোনেশিয়া।

এদিকে, সম্মেলন ঘিরে ভূ-রাজনৈতিক উত্তেজনার জন্য দুঃখ প্রকাশ করে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বলেন, আমাদের উচিৎ রাজনৈতিক বিষয়গুলো উপেক্ষা করে অর্থনৈতিক উন্নয়নের দিকে মনোনিবেশ করা।

গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে পূর্ব ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার বিষয়ে তীব্র নিন্দা জানিয়ে একটি প্রস্তাব উপস্থাপন করে জি-২০ ভুক্ত ১৬টি দেশ। চীন, ভারত ও দক্ষিণ আফ্রিকা এ প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত থাকে।

এর আগে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কিকে এ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হয়। সেসময় তিনি বলেন, পুতিনের উপস্থিতে আমি কোনোভাবেই এ সম্মেলনে অংশ নিতে পারি না।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।