সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৪ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে গুলি, নিহত ৩
যুক্তরাষ্ট্রে আবারও বন্দুকহামলায় রক্তাক্ত হলো শিক্ষাপ্রতিষ্ঠান। গত রোববার (১৩ নভেম্বর) শার্লটসভিলে ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার প্রধান ক্যাম্পাসে বন্দুকহামলায় প্রাণ হারিয়েছেন তিনজন। আহত হয়েছেন আরও দুজন। গুলির ঘটনার পর থেকেই শিক্ষার্থীসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অবরুদ্ধ রয়েছেন।

কাতারে টিকিট কালোবাজারির দায়ে আটক ৩, হতে পারে ৭০ লাখ টাকার জরিমানা
ফুটবল বিশ্বকাপ-২০২২ এর টিকিট কালোবাজারির দায়ে ভিন্ন ভিন্ন দেশের তিন ব্যক্তিকে আটক করেছে কাতার প্রশাসন। এর বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ নিতে এরই মধ্যে আটকদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে আটক ব্যক্তিদের নাম-পরিচয় প্রকাশ করেনি কাতার কর্তৃপক্ষ।

দোহা বন্দরে পৌঁছালো ২২তলার ‘ভাসমান হোটেল’
ফিফা বিশ্বকাপ-২০২২ দেখতে যাওয়া ফুটবলপ্রেমীদের রাতযাপনের জন্য বেশ কয়েকটি ভাসমান হোটেলের ব্যবস্থা করেছে কাতার। বস্তুত, একেকটি বিলাসবহুল প্রমোদতরীকে নতুন করে সাজিয়ে তৈরি হয়েছে এসব হোটেল। আগেই দোহা বন্দরে পৌঁছেছিল এমএসসি ওয়ার্ল্ড ইউরোপা নামে একটি বিশাল প্রমোদতরী। সোমবার (১৪ নভেম্বর) পৌঁছেছে দ্বিতীয়টি।

অনলাইনে বইবিক্রেতা থেকে শত কোটির মালিক
বয়স মাত্র ৩৯। অথচ এই বয়সেই ভারতের মতো একটি বিশাল দেশের কনিষ্ঠতম বিলিয়নিয়ার হিসেবে জায়গা করে নিয়েছেন তিনি। ছোট্ট ফ্ল্যাট বাসাকে অফিস বানিয়ে অনলাইনে বই বিক্রি দিয়ে যে ব্যবসা শুরু করেছিলেন, তা আজ ডালপালা ছড়িয়ে পরিণত হয়েছে সুবিশাল মহীরুহে। দেখতে দেখতে তার গড়া প্রতিষ্ঠান হয়ে উঠেছে নিজেই একটি ব্র্যান্ড, অর্জন করেছে কোটি কোটি মানুষের আস্থা। বলা হচ্ছে ভারতীয় ব্যবসায়ী বিনি বানসাল ও তার প্রতিষ্ঠান ফ্লিপকার্টের কথা।

ইস্তাম্বুলে বিস্ফোরণে নিহত ৬, জড়িত সন্দেহে ৪৬ জন আটক
তুরস্কের ইস্তাম্বুলে বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ছয়জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৮১ জন। এ ঘটনায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) দায়ী করছে এরদোয়ান সরকার। এছাড়া এ ঘটনায় জড়িত সন্দেহে আলহাম আলবাশির নামের এক সিরিয়ান নারীসহ ৪৬ জনকে আটক করেছে তুর্কি প্রশাসন।

শরণার্থীদের ঢল ঠেকাতে যুক্তরাজ্য-ফ্রান্সের চুক্তি
শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের ঢল ঠেকাতে একটি চুক্তিতে পৌঁছেছে যুক্তরাজ্য ও ফ্রান্স সরকার। এর মাধ্যমে দুই দেশের কর্মকর্তারা যৌথভাবে কাজ করতে পারবে। সোমবার (১৪ নভেম্বর) সকালে দুই দেশ এ সম্পর্কিত একটি চুক্তিতে সই করেছে। এতে বলা হয়েছে, এখন থেকে শরণার্থী ও অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের ছোট ছোট নৌকা শনাক্ত করতে নজরদারি বাড়ানো হবে।

বৈশ্বিক মন্দার ঝুঁকি তীব্র হচ্ছে: আইএমএফ
বৈশ্বিক মন্দার ঝুঁকি ক্রমেই তীব্র হচ্ছে। গত মাসে যে পূর্বাভাস দেওয়া হয়েছে পরিস্থিতি তার চেয়েও বেশি খারাপ। রোববার (১৩ নভেম্বর) আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এ তথ্য জানিয়েছে। ধারাবাহিক উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকগুলোর কঠোর মুদ্রানীতি, চীনে দুর্বল প্রবৃদ্ধি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ফলে সরবরাহ সংকট এবং খাদ্য অনিরাপত্তা বাড়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে।

পুতিন ঘনিষ্ঠ ১৪ ব্যক্তি, ২৮ প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগে ১৪ ব্যক্তি ও ২৮ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (১৪ নভেম্বর) ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনের ফাঁকে দেওয়া এক বক্তব্যে মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এ তথ্য জানান। যদিও এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেননি তিনি।

সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলা
সিরিয়ার হোমসপ্রদেশে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ ঘটনায় নিহত হয়েছে দুইজন। আহত হয়েছেন তিনজন। নিউজ এজেন্সি সানার প্রতিবেদনে বলা হয়, হোমসের দক্ষিণাঞ্চলে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। তবে সিরিয়ার আকশপ্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে অনেক ক্ষেপণাস্ত্র ধ্বংসা করা হয়েছে।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।