সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৯ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হচ্ছে ভারত: আদানি

২০৫০ সালের মধ্যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হতে যাচ্ছে ভারত। এসময় প্রতি ১২ থেকে ১৮ মাসে ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে যোগ করবে দেশটি। এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি শনিবার (১৯ নভেম্বর) এ কথা জানিয়েছেন।

তিন ঘণ্টা অ্যালকোহল ছাড়া বাঁচতে পারবেন সমর্থকরা: ফিফা প্রেসিডেন্ট

কাতার সরকারের নির্দেশে শেষ মুহূর্তে স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এ বিষয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে বিশ্বজুড়ে। এরই মধ্যে মুখ খুলেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। তিনি বলেছেন, এই সিদ্ধান্ত বিশ্বকাপের প্রধান সমস্যা হতে পারে না। শনিবার (১৯ নভেম্বর) দোহায় ফিফা প্রেসিডেন্ট বলেন, স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি করা সম্ভব কি না, তা শেষ মুহূর্ত পর্যন্ত আমরা চেষ্টা করেছি। তা সত্ত্বেও বলবো, তিন ঘণ্টা বিয়ার না খেলেও সমর্থকরা বেঁচে থাকতে পারবেন।

ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফিরিয়ে দিতে ইলন মাস্কের জরিপ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়ার ব্যাপারে একটি জরিপ শুরু করেছেন ইলন মাস্ক। শুক্রবার (১৮ নভেম্বর) শুরু হওয়া জরিপে ফলোয়ারদের কাছে মতামত চেয়েছেন বিশ্বের এই শীর্ষ ধনী। এতে দেখা গেছে, প্রায় ৬০ শতাংশ ট্রাম্পের পক্ষে দাঁড়িয়েছেন।

প্রথমবারের মতো মেয়েকে সামনে আনলেন কিম জং উন

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন প্রথমবারের মতো তার মেয়েকে প্রকাশ্যে আনলেন। শুক্রবার (১৮ নভেম্বর) যুক্তরাষ্ট্রের মূলখণ্ডে আঘাত হানতে সক্ষম এমন একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় মেয়েকে সবার সামনে আনেন কিম। তবে মেয়েটির নাম জানা যায়নি। শনিবার (১৯ নভেম্বর) উত্তর কোরিয়ার কেন্দ্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, শুক্রবার হোয়াসং- ১৭ নামের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় পিয়ংইয়ং। এ সময় মেয়েকে নিয়ে হাজির হন দেশটির সর্বোচ্চ নেতা।

ডিপথেরিয়ায় পাকিস্তানে ৩৯ শিশুর মৃত্যু

ডিপথেরিয়া রোগে আক্রান্ত হয়ে পাকিস্তানে ৩৯ জন শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের তরফে ডিপথেরিয়া প্রতিরোধে প্রয়োজনীয় চিকিৎসাব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা। দেশটিতে নিয়মিত টিকাদানের হার বৃদ্ধির দাবি করা হলেও, অন্তত ৩৯ জন শিশুর মৃত্যু হলো। তাদের মধ্যে টিনএজাররাও রয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ইউনিসেফের পক্ষ থেকে রোগ প্রতিরোধী সিরাম দেওয়ার কথা বলা হয়েছে। ডব্লিউএইচও একই সহায়তার আশ্বাস দিয়েছে।

রাশিয়ায় গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ, চার শিশুসহ নিহত ৯

রাশিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় সাখালিন দ্বীপের একটি পাঁচতলা আবাসিক ভবনে গ্যাস লিকেজ থেকে ঘটা বিস্ফোরণে কমপক্ষে ৯ জন নিহত ও ১২ জন আহত হয়েছেন। স্থানীয় গভর্নর জানান শনিবার (১৯ নভেম্বর) ভোরের দিকে সাখালিনের তিমোভস্কোয় শহরে এ বিস্ফোরণ ঘটে।

সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলা, ৪ সেনা নিহত

সিরিয়ার মধ্য ও পশ্চিমাঞ্চলে একটি সামরিক চেকপোস্টে ইসরায়েলের বিমান হামলায় অন্তত চার সেনা নিহত ও একজন আহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার (১৯ নভেম্বর) সকাল ৬টা ৩০ মিনিটে এ হামলার ঘটনা ঘটে। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানার বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে এ তথ্য।

ল্যাবে তৈরি মাংস খাওয়ার অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

প্রাণীর কোষ থেকে ল্যাবে তৈরি মাংস খেতে পারবেন আমেরিকানরা। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এবার ল্যাবে তৈরি মাংস খাওয়ার অনুমোদন দিলো। জানা গেছে, ক্যালিফোর্নিয়ার একটি কোম্পানি আপসাইড ফুডসকে এ অনুমোদন দেওয়া হয়েছে গত বুধবার। জীবন্ত প্রাণীর কোষ ব্যবহার করে স্টিলের ট্যাংকে এই মাংস তৈরি করেছে কোম্পানিটি। তবে এটি তৈরি করতে কোনও প্রাণীকে জবাই করার প্রয়োজন হবে না।

যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারবে উ. কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র

আরেকটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। জাপান বলছে, নতুন এই ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের যেকোনো জায়গায় আঘাত হানতে সক্ষম। পিয়ংইয়ংয়ের এই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে ওয়াশিংটন। আর প্রতিরোধ ব্যবস্থা আরও শক্তিশালী করার নির্দেশ দিয়েছে দক্ষিণ কোরিয়া।

খোমেনির বাড়িতে আগুন ধরিয়ে দিলো ইরানি বিক্ষোভকারীরা

ইরানের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির পৈতৃক বাড়িতে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে বাড়িটির একাংশে আগুন দিতে দেখা গেছে কিছু লোককে। তবে আঞ্চলিক কর্তৃপক্ষ এই দাবি অস্বীকার করেছে।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।