সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২২ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মেসির ছোটবেলা নিয়ে যা বলছেন প্রতিবেশীরা
আর্জেন্টিনার রোজারিও শহরের মধ্যে সাজানো গোছানো ছিমছাম একটি এলাকা লা বাজাদা। সেখানকার বাসিন্দা ৭০ বছর বয়সী সুজানা আরাউসের মনে আজও জ্বলজ্বল করে বন্ধুদের সঙ্গে তাস খেলা, রাস্তা দিয়ে ছুটে চলা বাচ্চাদের হট্টগোল, পুলে যাওয়া কিংবা ফুটবল নিয়ে লড়াইয়ের মতো অসংখ্য স্মৃতি। তবে এগুলোর মধ্যে সবচেয়ে বেশি মনে পড়ে সেই ঘটনা, যখন ছোট্ট এক বালক ছোট এই এলাকাটিকে সারা বিশ্বের কাছে পরিচিত করে তোলেন। বালকটির নাম লিওনেল মেসি, বিশ্বের অন্যতম সেরা ফুটবল খেলোয়াড়।

আর্জেন্টিনার সঙ্গে খেলার খবর নেই সৌদি মিডিয়াতেই!
ফুটবল বিশ্বকাপে ফেভারিট আর্জেন্টিনাকে হারিয়ে দিয়েছে সৌদি আরব। অথচ এ নিয়ে কোনো মাতামাতি নেই সৌদি গণমাধ্যমে। খেলা শেষ হওয়ার পর সন্ধ্যা ৬টা ১০ মিনিটে একাধিক সৌদি সংবাদমাধ্যমের ওয়েবসাইট ঘুরে দেখা গেছে, কোথাও শীর্ষ সংবাদ হিসেবে জায়গা পায়নি আর্জেন্টিনাকে হারানোর খবর।

ভারতে ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের সংঘর্ষ
ফুটবল বিশ্বকাপ এলেই বাংলাদেশে ব্রাজিল ও আর্জেন্টিনা সমর্থকদের মধ্যে চরম উত্তেজনা দেখা যায়। এ নিয়ে তর্কাতর্কি তো চলেই, মারামারির রেকর্ডও রয়েছে দেশে। তবে ফুটবল নিয়ে এমন উন্মাদনা শুধু আমাদের দেশেই নয়, চলে প্রতিবেশী ভারতেও। মঙ্গলবার (২২ নভেম্বর) কাতার বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই হেরে গেছে আর্জেন্টিনা। দু’দিন পরে মাঠে নামছে ব্রাজিল। কিন্তু তার আগেই এ দুই দেশের ভারতীয় সমর্থকদের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে।

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৫২
ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ভূমিকম্পে নিহত বেড়ে ২৫২ জনে দাঁড়িয়েছে। এছাড়া ধব্ংস স্তুপের নিচে এখনো আটকে আছেন বহু মানুষ। মঙ্গলবার (২২ নভেম্বর) আঞ্চলিক গভর্নর রিদওয়ান কামিল সংবাদমাধ্যমকে এসব তথ্য জানান। এর আগে সোমবার বাংলাদেশ সময় দুপুর ১২টা ২১ মিনিটে ইন্দোনেশিয়ায় আঘাত হানে ৫ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প।

ইন্দোনেশিয়ার পর ৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো সলোমন দীপপুঞ্জ
ইন্দোনেশিয়ার পর সাত মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেপে উঠলো প্রসান্ত মহাসাগরীয় দীপরাষ্ট্র সলোমন দীপপুঞ্জ। মঙ্গলবার (২২ নভেম্বর) ঘটে যাওয়া অন্তত ২০ সেকেন্ডের ওই ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটির রাজধানী হনিয়ারা। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও, বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে হনিয়ারার বেশ কয়েকটি এলাকা। ভেঙে পড়ে বেশ কয়েকটি বাড়ি, ক্ষতিগ্রস্ত হয় একাধিক গাড়ি।

চীনে রাসায়নিক কারখানায় আগুন, নিহত ৩৬
চীনের হেনান প্রদেশের একটি রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডে অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও দুইজন। স্থানীয় সময় সোমবার (২১ নভেম্বর) বিকালে হেনান প্রদেশের আনিয়াং শহরে আগুন লাগার এ ঘটনা ঘটে। মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করে আনিয়াং পৌর কর্তৃপক্ষ।

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাজা আব্দুল্লাহ
মালয়েশিয়ার সাধারণ নির্বাচন শেষ হলেও সরকার গঠনে ব্যর্থ বড় দুই জোট পাকাতান হারাপান ও পেরিকাতান ন্যাশনাল। মালয়েশিয়ার রাজা আল-সুলতান আব্দুল্লাহ জানিয়েছেন, খুব শিগগির নিজের পছন্দসই ও যোগ্য ব্যক্তিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন তিনি। সরকার গঠনে রাজনৈতিক দলগুলো নিজেদের মধ্যে সমঝোতায় ব্যর্থ হওয়ার পরই এ ব্যাপারে হস্তক্ষেপ করতে যাচ্ছেন দেশটির রাজা।

‘শীতে হুমকির মুখে ইউক্রেনের লাখো মানুষের জীবন’
টানা ৯ মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এরই মধ্যে অধিকৃত খেরসন থেকে পিছু হটেছে রুশ সেনারা। ইউক্রেনের জন্য খেরসন পুনরুদ্ধার একটি বর্জন হলেও আসন্ন শীতকাল দেশটির জন্য বিপদের কারণ হতে পারে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

পঞ্চায়েত নির্বাচনের আগে ফের কলকাতায় মিঠুন চক্রবর্তী
কয়েক মাস পরেই পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন। তার আগে রাজ্যে এলেন বলিউড তারকা মিঠুন চক্রবর্তী। মঙ্গলবার সকালে কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর পা রাখেন ‘মহাগুরু’। শহরে ফিরে তিনি জানান, দলের (বিজেপি) সভাপতির নির্দেশে এসেছেন। যা করবেন সবাই জানতে পারবেন। তিনি লুকিয়ে কিছু করবেন না।

যৌন নিগ্রহের জন্য জঙ্গি শামীমা পাচারের শিকার হয়: আইনজীবী
২০১৫ সালে মাত্র ১৫ বছর বয়সে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে লন্ডন থেকে সিরিয়ায় পাড়ি জমান শামীমা বেগম। জঙ্গিবাদে জড়ানোর অভিযোগে ২০১৯ সালে খুয়েছেন ব্রিটিশ নাগরিকত্ব। এবার তার আইনজীবীদের দাবি, বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বেগম যৌন নিগ্রহের জন্য মানবপাচারের শিকার হয়েছিলেন।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।