কিমের সঙ্গে কাজ করতে আগ্রহী শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২৬ নভেম্বর ২০২২
ফাইল ছবি

বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উনের সঙ্গে কাজ করতে আগ্রহী চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শি জিনপিং বলেছেন, বিশ্বে শান্তির জন্য বেইজিং পিয়ংইয়ংয়ের সঙ্গে কাজ করতে ইচ্ছুক। উত্তর কোরিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে প্রধান নিউজ এজেন্সি (কেসিএনএ) এ তথ্য নিশ্চিত করেছে।

শনিবার (২৬ নভেম্বর) এ তথ্য জানা গেলো যখন উত্তর কোরিয়া সম্প্রতি ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) উৎক্ষেপণ করেছে। উত্তর কোরিয়া এটাও ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ক্রমাগত পারমাণবিক হুমকির মুখে এ অস্ত্র পরীক্ষা তাদের। সম্প্রতি রেকর্ড পরিমাণে মিসাইল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এক বার্তায় বলেছেন, বিশ্ব ও এই অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন ও সমৃদ্ধি বজায় রাখতে বেইজিং এক সঙ্গে কাজ করতে প্রস্তুত।

কেসিএনএ বলছে, চীনা কমিউনিস্ট পার্টির পুনরায় প্রধান হওয়ার পর কিমের অভিনন্দনের প্রতিক্রিয়ায় প্রাপ্ত বার্তা থেকে উদ্ধৃত করা হয়েছে এসব তথ্য।

উত্তর কোরিয়া যেদিন আইসিবিএম পরীক্ষা চালায় সেদিন ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাইডলাইন বৈঠক করেন শি জিনপিং।

চলতি নভেম্বরে ১৮টি মিসাইল ছুড়েছে পিয়ংইয়ং। এই পদক্ষেপের তীব্র নিন্দা জানাচ্ছে যুক্তরাজ্য, ফ্রান্সসহ ১৪টি দেশ। তবে এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্র অভিযোগ করে বেইজিং ও মস্কো পিয়ংইয়ংকে শাস্তির হাত থেকে রক্ষা করতে চায়।

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।