সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ২৬ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নাগরিকত্ব আইন সহজ করছে জার্মানি

অভিবাসীদের নাগরিকত্ব গ্রহণেরপ্রক্রিয়া সহজ করার উদ্যোগ নিয়েছে জার্মানির সরকার। এরই মধ্যে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি খসড়া প্রতিবেদন তৈরি করেছে। বিদ্যমান নিয়ম অনুযায়ী, অভিবাসীরা আট বছর জার্মানিতে থাকলে নাগরিকত্বের আবেদন করতে পারেন। খসড়া আইনে সেটি বদলে পাঁচ বছর করা হয়েছে। এমনকি কেউ ‘ইন্টিগ্রেশন বা জার্মান সমাজে একীভূত হওয়ার জন্য বিশেষ দক্ষতা অর্জন করলে তিন বছর পরও আবেদন করতে পারবে। তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, বিষয়টি এখনো আলোচনার পর্যায়ে রয়েছে এবং কোনো কিছুই চূড়ান্ত হয়নি।

ইউক্রেনের পাশে থাকবে ন্যাটো: স্টলটেনবার্গ

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো কিয়েভকে সমর্থন দেওয়া থেকে পিছু হটবে না। শনিবার (২৬ নভেম্বর) ন্যাটোর প্রধান জেন্স স্টলটেনবার্গ এ কথা জানিয়েছেন। স্টলটেনবার্গ এক বিবৃতিতে বলেন, যতদিন প্রয়োজন হবে ততদিন ইউক্রেনের পাশে থাকবে ন্যাটো। আমরা কখনোই সমর্থন থেকে সরে আসবো না।

মসজিদে নববি প্রাঙ্গণে সন্তান প্রসব

মদিনায় মসজিদে নববির প্রাঙ্গণে সন্তান জন্ম দিয়েছেন এক নারী। এতে সেখানের দায়িত্বরত সৌদি রেড ক্রিসেন্টের সদস্যরা এক নজিরবিহীন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছে। অন্যান্য দিনের মতোই সেখানে ওই নারী নামাজের জন্য গিয়েছিলেন। হঠাৎ প্রসব বেদনার এক পর্যায়ে তিনি এক সন্তানের জন্ম দেন। সৌদি রেডক্রিসেন্টের মদিনা শাখার মহাপরিচালক ডা. আহমেদ বিন আলী আল-জারানি বলেন, অ্যাম্বুলেন্স কেন্দ্রের সঙ্গে সংযুক্ত আল-হারাম কেন্দ্রে ওই নারীকে সন্তান প্রসবে সাহায্য করেন স্বেচ্ছাসেবক দলের সদস্যরা।

সন্তান হারানোর শূন্যতা পূরণ হওয়ার নয়: পুতিন

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ৯ মাসে গড়িয়েছে। এই যুদ্ধে রাশিয়ার অনেক সৈন্য নিহত হয়েছেন এবং এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন বহু সেনা। শুক্রবার (২৫ নভেম্বর) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিহত রুশ সেনা ও যারা যুদ্ধের মাঠে আছেন তাদের মায়েদের সঙ্গে বৈঠক করেন। এসময় আলোচনার শুরুতে তিনি বলেন, সন্তান হারানোর কষ্ট অন্য কিছু দিয়ে পূরণ হওয়ার নয়। বৈঠকে রুশ প্রেসিডেন্ট তাদের সান্ত্বনা দিয়ে বলেন, ‘আপনাদের ব্যথা আমরা অনুভব করতে পারছি।’

কিমের সঙ্গে কাজ করতে আগ্রহী শি জিনপিং

বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উনের সঙ্গে কাজ করতে আগ্রহী চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শি জিনপিং বলেছেন, বিশ্বে শান্তির জন্য বেইজিং পিয়ংইয়ংয়ের সঙ্গে কাজ করতে ইচ্ছুক। উত্তর কোরিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে প্রধান নিউজ এজেন্সি (কেসিএনএ) এ তথ্য নিশ্চিত করেছে। শনিবার (২৬ নভেম্বর) এ তথ্য জানা গেলো যখন উত্তর কোরিয়া সম্প্রতি ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) উৎক্ষেপণ করেছে। উত্তর কোরিয়া এটাও ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ক্রমাগত পারমাণবিক হুমকির মুখে এ অস্ত্র পরীক্ষা তাদের। সম্প্রতি রেকর্ড পরিমাণে মিসাইল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

‘আর্জেন্টিনার চেয়ে আর্জেন্টিনা-সমর্থক বেশি বাংলাদেশে’

বিশ্বকাপ এলেই মোটামুটি দুইভাগে বিভক্ত হয়ে যান বাংলাদেশের ফুটবলপ্রেমীরা। একপক্ষ ব্রাজিল, আরেকপক্ষ আর্জেন্টিনার সমর্থক। এ নিয়ে উন্মাদনার খবর দেশের সীমানা পেরিয়ে ছড়িয়ে পড়েছে বিদেশে। এর হাওয়া পৌঁছে গেছে সুদূর যুক্তরাষ্ট্রেও। সেখানে এক আর্জেন্টাইন অধ্যাপকের দেখা হয়েছিল প্রবাসী এক বাংলাদেশির সঙ্গে। তার কাছ থেকে বাংলাদেশে আর্জেন্টিনা সমর্থকের আধিক্যের কথা জেনে রীতিমতো বিস্মিত তিনি। ওই ব্যক্তির নাম মার্টিন বেরাজা। আর্জেন্টাইন এ নাগরিক যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) একজন সহকারী অধ্যাপক।

ইউক্রেনে তীব্র শীতের মধ্যে বিদ্যুৎবিচ্ছিন্ন ৬০ লাখ মানুষ

রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে ইউক্রেনে অন্তত ৬০ লাখ মানুষ এখনো বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছেন। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার (২৫ নভেম্বর) রাতে এ কথা জানিয়েছেন। তীব্র শীতের মধ্যে বিদ্যুৎ-পানি না থাকায় দেশটিতে ভয়াবহ স্বাস্থ্য সংকট তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এক ভিডিওবার্তায় জেলেনস্কি বলেছেন, আজ রাত পর্যন্ত কিয়েভসহ ইউক্রেনের বেশিরভাগ অঞ্চলে ব্লাকআউট (বিদ্যুৎবিচ্ছিন্ন থাকা) অব্যাহত রয়েছে।

করোনায় ৮০১ জনের মৃত্যু, শনাক্ত পৌনে ৪ লাখ

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এ সময়ে ৮০১ জন মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন তিন লাখ ৭১ হাজার ৯৯৫ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৬ লাখ ৩৫ হাজার ৭২ জনে। একই সঙ্গে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ৫৫ লাখ ৪২ হাজার ২৬২ জনে। এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা যান ৬৭৫ জন। একই সময়ে নতুন করে সংক্রমিত হন দুই লাখ ৩৩ হাজার ৮৩৫ জন।

কোচবিহারের রাসমেলায় বিক্রি হচ্ছে বাংলাদেশের ইলিশ

বাংলাদেশের পদ্মার সুস্বাদু ইলিশ বিক্রি হচ্ছে পশ্চিমবঙ্গের কোচবিহারের রাসমেলায়। কথায় আছে ‘মাছে ভাতে বাঙালি’। তাই চেষ্টা চলছে বাঙালির পাতে পদ্মার রুপালি ইলিশ তুলে দেওয়ার। কম দামে ছোট ইলিশ বিক্রি হচ্ছে সেখানে। রাসমেলায় প্রতিবছর বাংলাদেশের নারায়ণগঞ্জ থেকে রুপালি ইলিশ যায় কোচবিহারের রাসমেলায়। এরই মধ্যে নারায়ণগঞ্জের ব্যবসায়ীদের হাকঁ ডাকে ও ইলিশের ঘ্রাণে মন মাতিয়ে তুলেছে মেলায় আসা দর্শনার্থীদের।

ফর্মুলা দুধ বিক্রি করে এশিয়ার শীর্ষ নারী উদ্যোক্তার তালিকায়

২০২২ সালের জন্য এশিয়ার শীর্ষ নারী ব্যবসায়ীদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। ২০ জনের এই তালিকায় স্থান পেয়েছেন ক্রিস্টি ক্যার নামের একজন উদ্যোক্তা। ২০০৬ সালে তিনি শিশু ফর্মুলা মেকার (শিশুদের জন্য বুকের দুধের বিকল্প) ‘বাবস অস্ট্রেলিয়া’ প্রতিষ্ঠা করেন। হংকং এর ক্যাথে প্যাসিফিকের সাবেক এই মার্কেটিং কর্মকর্তা ছাগলের দুধের ফর্মুলা বিকাশ ঘটান। তার মেয়ের জন্য বুকের দুধের পরবর্তী ব্যবস্থা করতে এই পদক্ষেপ নিয়েছিলেন ক্যার।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।