ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ

কলকাতা রেল স্টেশনে খোলা হলো আরও ২টি টিকিট কাউন্টার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫১ পিএম, ২৭ নভেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

ধৃমল দত্ত, কলকাতা

দুই বছর পর করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক পর্যটক ও রোগী ভারতে যাওয়া শুরু করেছেন। আবার বিভিন্ন কাজে বাংলাদেশে যাচ্ছেন ভারতীয়রা। এমন পরিস্থিতিতে দুই দেশের যাত্রীদের কথা মাথায় রেখে আরও দুটি টিকিট কাউন্টার খুলেছে ভারতের কলকাতা রেল স্টেশন কর্তৃপক্ষ।

ভারতের পূর্ব রেল কর্তৃপক্ষ জানায়, কলকাতা-বাংলাদেশের মধ্যে মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস ও মিতালী এক্সপ্রেসের যাত্রীরা নতুন দুটি কাউন্টার থেকে টিকিট কাটতে পারবেন। এর আগে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক রুটের জন্য কলকাতা স্টেশনে মাত্র দুটি টিকিট কাউন্টার ছিল।

ছুটির দিন ছাড়া সপ্তাহের অন্য দিনগুলোর মতোই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সবগুলো টিকিট কাউন্টার খোলা থাকবে।

পূর্ব রেলের এক শীর্ষ কর্মকর্তা বলেন, আগে দুটি টিকিট কাউন্টার ছিল। করোনায় সময় তেমন চাপ না থাকলেও এবারের শীতে যাত্রীদের চাপ থাকতে পারে। তাই আগে থেকেই আমরা নতুন দুটি টিকিট কাউন্টার চালু করলাম। ভারত-বাংলাদেশে আন্তর্জাতিক রেলযাত্রীদের সুবিধার বিষয়টি মাথায় রেখেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এখন ভারত-বাংলাদেশের মধ্যে তিনটি ট্রেন চলাচল করে। কলতাকা থেকে ঢাকা পর্যন্ত চলাচল করে মৈত্রী এক্সপ্রেস। কলকাতা-খুলনা চলাচল করে বন্ধন এক্সপ্রেস। আর পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি-ঢাকা পর্যন্ত যায় মিতালী এক্সপ্রেস।

এর আগে মিতালী এক্সপ্রেসের যাত্রীদের সুবিধার জন্য গুয়াহাটি রেলস্টেশনে একটি টিকিট কাউন্টার খুলেছিল উত্তর-পূর্ব ফ্রন্ট্রিয়ার রেলওয়ে।

পুরো ভারত এখন করোনার ধাক্কা কাটিয়ে স্বাভাবিকভাবে চলতে শুরু করেছে। গোটা দেশ থেকেই সরকারিভাবে উঠিয়ে নেওয়া হয়েছে করোনা সংক্রান্ত বিধিনিষেধ। তাই আসন্ন শীতে দেশটিতে বাড়তে পারে পর্যটকদের সংখ্যা। আবার শীতের সময় পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে ভ্রমণকারী যাত্রীদের সংখ্যা ব্যাপক হারে বেড়ে যায়।

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।