প্রবাসীদের জন্য সেরা শহর মালয়েশিয়ার কুয়ালালামপুর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১০ পিএম, ২৭ নভেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে মালয়েশিয়া অন্যতম। দেশটির রাজধানী কুয়ালালামপুর শহরে রয়েছে ব্যাপক অর্থনৈতিক কার্যক্রম। তাতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে প্রবাসীরা। যদি কেউ শহরটিতে যায় তাহলে মাসে এক হাজার ৯১ মার্কিন ডলারের মধ্যে জীবনযাত্রার ব্যয় মেটাতে পারবে। সেখানে যেমন রয়েছে শুল্ক সুবিধা, তেমনি হাউজিংয়ের ক্ষেত্রেও। মার্কিন ভাষা শিক্ষা অ্যাপ প্রেপলির গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। রোববার (২৭ নভেম্বর) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, জর্জিয়ার তিবলিসি, লিসবন, দুবাই ও ব্যাংকক বিশ্বের সেরা শহরগুলোর মধ্যে শীর্ষ স্থানে রয়েছে। মূলত জীবনযাত্রার ব্যয়, ইন্টারনেট কানেক্টিভিটি, নিরাপত্তা ও স্থানীয় ভাষা শেখা কতটা কঠিন তার ওপর ভিত্তি করে এই তালিকা করা হয়েছে।

মহামারিতে বিশ্বজুড়ে অফিস বন্ধ হয়ে যাওয়ার পর আরও বেশি লোক রিমোট ওয়ার্কার ভিসার সুবিধা নেয়, যার জনপ্রিয়তা বেড়েছে। এখন ৩০টিরও বেশি দেশ এ ধরনের অফার করছে।

প্রেপলির ইন্ডেক্স অনুযায়ী, প্রবাসীদের জন্য দ্বিতীয় সেরা শহর তিবলিসি। জর্জিয়ার এই শহরটি অনেক বেশি নিরাপদ, জীবনযাত্রার ব্যয়ও মানুষের নাগালের মধ্যে। রয়েছে অনেকে আকর্ষণীয় অফার।

এদিকে লিসবনের বিশেষত্ব হলো লাইফস্টাইল। পর্তুগালের এই শহরটিতে একজন প্রবাসীর মাসে খরচ হয় এক হাজার ৬৫১ ডলার।

তালিকায় চুতর্থ স্থানে রয়েছে দুবাই, পঞ্চম স্থানে ব্যাংকক ও ষষ্ট স্থানে প্যারাগুয়ে যেখানে একজন প্রবাসীর খরচ হয় যথাক্রমে তিন হাজার ২৩০, দুই হাজার ৮৪ ও দুই হাজার ২৫৪ ডলার।

তাছাড়া দুই হাজার ২২১ ডলার খরচ নিয়ে মাদ্রিদ রয়েছে সপ্তম স্থানে ও দুই হাজার ৯০ ডলার খরচ হয় বার্সোলোনায়। শহরটির অবস্থান অষ্টম।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।