যেভাবে কাতার বিশ্বকাপে আছে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৬ পিএম, ২৮ নভেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

কাতার ফুটবল বিশ্বকাপ শুরু হয়েছে নভেম্বরের ২০ তারিখ। এতে অংশ নেওয়ার সৌভাগ্য অর্জন করতে পারেনি ইন্দোনেশিয়ার ফুটবল দল। তারপরও বৈশ্বিক ক্যালেন্ডারে সবচেয়ে বড় আয়োজনটিতে চিহ্ন রাখছে দেশটি। কারণ কাতার বিশ্বকাপের অফিসিয়াল ফুটবলটি তৈরি হচ্ছে ইন্দোনেশিয়ায়। খবর আল-জাজিরার।

কাতার বিশ্বকাপের অফিসিয়াল ফুটবলটির নাম ‘আল রিহলা’। ইন্দোনেশিয়ার জাভা প্রদেশের মাদিউন রিজেন্সিতে পিটি গ্লোবাল ওয়ে নামের একটি কোম্পানি এটি তৈরি করছে। ২০১৯ সালে খেলাধুলার উপকরণ তৈরির কোম্পানিটি সেখানে চালু হয়। পিটি গ্লোবাল ওয়েতে মোট দুই হাজার কর্মী রয়েছেন।

মাদিউনের শাসক আহমাদ দাওয়ামী বলেন, ফুটবল এই অঞ্চলের জন্য একটি গর্বের উৎস, যা ২০২০ সাল থেকে স্থানীয় অর্থনীতিতে নতুন মাত্রা এনেছে।

দাওয়ামী বলেন, আমরা যখন ২০২০ সালে কারখানাটি চালু করি, তখন গর্বিত হই। কারখানাটি আমাদের জন্য অপরিমেয় ভূমিকা রাখছে।

আরবি ভাষায় আল রিহলা শব্দের অর্থ ‘যাত্রা’। বলটি অ্যাডিডাসের সঙ্গে অংশীদারত্বে তৈরি করা হচ্ছে। পিটি গ্লোবাল ওয়ে পিএইএমএ ও ইউএইচএল স্পোর্ট ও মিনজুনোর সঙ্গে কাজ করছে। কোম্পানিটি বিশ্বজুড়েই খেলার সরঞ্জাম রপ্তানি করছে।

দাওয়ামি বলেন, কারখানায় ১০ লাখ স্যুভেনির ফুটবল তৈরি করা হয়েছে। বিশ্বকাপ উদযাপনের অংশ হিসেবে এগুলো ব্রাজিল, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি এবং সংযুক্ত আরব আমিরাতে পাঠানো হবে।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।