সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ৩০ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আফগানিস্তানে মাদরাসায় বোমা বিস্ফোরণ, নিহত ১৬

আফগানিস্তানের সামানগান প্রদেশের একটি মাদরাসায় বোমা বিস্ফোরণে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অন্তত ২৪ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। বুধবার (৩০ নভেম্বর) যোহরের নামাজ চলাকালে সামানগানের আইবাক শহরের জাহদিয়া মাদরাসায় এ বিস্ফোরণ ঘটে।

আর্জেন্টিনায় প্রথম এমপক্স রোগীর মৃত্যু

আর্জেন্টিনায় প্রথমবারের মতো এমপক্স রোগীর মৃত্যুর ঘটনা নথিভুক্ত করা হয়েছে। কয়েক দিন ধরে তিনি ভাইরাসটিতে ভুগছিলেন। দেশটির রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন মারা গেছেন ওই রোগী। মঙ্গলবার (২৯ নভেম্বর) আর্জেন্টিনার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় চীন-রাশিয়ার যুদ্ধবিমান

দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় চীনা ও রুশ যুদ্ধবিমান অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় বুধবার (৩০ নভেম্বর) ভোরের দিকে এ ঘটনা ঘটে। দেশটির সংবাদ সংস্থা ইয়োনহ্যাপ এসব তথ্য নিশ্চিত করেছে।

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন মারা গেছেন

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন মারা গেছেন। স্থানীয় সময় বুধবার বেলা ১২টা ১৩ মিনিটে চীনের সাংহাই শহরে ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ এ রাজনীতিক। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া এ তথ্য নিশ্চিত করেছে।

৪০০ থেকে ৫০০ অভিবাসী শ্রমিকের মৃত্যুর কথা জানালো কাতার

বিশ্বকাপ ফুটবল-২০২২ এর আয়োজনে ব্যাপক প্রস্তুতি নেয় মধ্যপ্রাচ্যের দেশ কাতার। আর সেই প্রকল্পের কাজ বাস্তবায়ন করতে গিয়ে ৪০০ থেকে ৫০০ অভিবাসী শ্রমিকের মৃত্যুর কথা এবার স্বীকার করেছেন দেশটির কর্মকর্তারা।

পাকিস্তানে পুলিশের গাড়িতে বোমা হামলায় নিহত ৩, আহত ২৭

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটায় একটি পুলিশের গাড়িকে লক্ষ্য করে আত্মঘাতী বোমা হামলায় অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২৭ জন, যাদের মধ্যে ২৩ জনই পুলিশ সদস্য। বুধবার (৩০ নভেম্বর) কোয়েটার বালেলি এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

কাতারের পোশাক নিয়ে ব্যঙ্গ, পরে ক্ষমা চান ধারাভাষ্যকার

জার্মানি ও স্পেনের খেলার ধারাভাষ্য দেওয়ার সময় কাতারের পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক নিয়ে জার্মানির সাবেক ফুটবলার জান্দ্রো ভাগনার বেফাস মন্তব্য করেন। ঐ পোশাককে তিনি গোসলের আগে-পরে ব্যবহৃত ঢিলা গাউনের সঙ্গে তুলনা করেন।

মার্কিন সিনেটে সমকামী বিয়ে সুরক্ষা বিল পাস

যুক্তরাষ্ট্রে ২০১৫ সালে সমকামী বিয়ের বৈধতা দেওয়া হয়। তবে সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে এমন উদ্বেগের জেরে অবশেষে মঙ্গলবার (২৯ নভেম্বর) সমকামী বিয়ের ফেডারেল স্বীকৃতিকে রক্ষা করতে সিনেটে পাস হলো সমকামী বিয়ে সুরক্ষা বিল।

নিজেদের তিয়ানগং মহাকাশ স্টেশনে পৌঁছালেন চীনের ৩ নভোচারী

৩ চীনা নভোচারী নিজেদের মহাকাশ স্টেশনে পৌঁছেছেন বুধবার (৩০ নভেম্বর)। শেনঝাউ–১৫ নভোযানে করে নিজেদের মহাকাশ স্টেশন তিয়ানগংয়ে পৌঁছালেন তারা। সেখানে ছয় মাস থাকবেন এই তিন নভোচারী। নাসার নেতৃত্বাধীন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের পরে এটি হবে দ্বিতীয় স্থায়ীভাবে বসবাসকারী মহাকাশ কেন্দ্র যা থেকে চীনকে ২০১১ সালে বাদ দেওয়া হয়েছিল।

উত্তরপ্রদেশে আগুন লেগে একই পরিবারের ৩ শিশুসহ নিহত ৬

ভারতের উত্তরপ্রদেশের পশ্চিমের জেলা ফিরোজাবাদে একটি কারখানায় আগুন লেগে ৬ জন নিহত হয়েছেন। কারখানা সংলগ্ন ভবনটির নিচ তলায় বসবাস করতেন তারা। জানা গেছে, নিহতরা সবাই একই পরিবারের সদস্য। তাদের মধ্যে ৩ জন শিশুও রয়েছে। মঙ্গলবার ৯২৯ নভেম্বর) সন্ধ্যায় আগুন লাগার এ ঘটনা ঘটে। এ ঘটনায় একই পরিবারের আরও তিনজন গুরুতর আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।