ম্যাচ টিকিট না থাকলেও কাতার ঢুকতে পারবেন ফুটবলপ্রেমীরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ০১ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

ফুটবল বিশ্বকাপের কোনো ম্যাচের টিকিট কাটা না থাকলেও কাতারে ঢুকতে পারবেন অন্যান্য দেশের ফুটবল ভক্তরা। আগামী শুক্রবার (২ ডিসেম্বর) থেকে চালু হচ্ছে এই সুবিধা। বৃহস্পতিবার কাতারি সংবাদমাধ্যম দ্য পেনিনসুলা এ তথ্য নিশ্চিত করেছে।

খবরে বলা হয়েছে, টিকিটবিহীন কোনো ভক্তের কাছে হায়া কার্ড, বুক করা হোটেল রিজার্ভেশন এবং ৫০০ কাতারি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ১৩ হাজার ৮৭০ টাকা প্রায়) ফি থাকলেই তিনি কাতারে প্রবেশের অনুমতি পাবেন বলে ঘোষণা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ম্যাচ টিকিটবিহীন ফুটবলপ্রেমীদের প্রবেশের অনুমতির কথা গত মাসেই জানিয়েছিল কাতার কর্তৃপক্ষ। তারা বলেছে, দেশটিতে প্রবেশের ক্ষেত্রে ১২ বছর বা তদূর্ধ্ব শিশুদের জন্য ৫০০ রিয়াল এন্ট্রি ফি দিতে হবে। তবে বয়স ১২ বছরের কম হলে কোনো ফি লাগবে না।

আরও পড়ুন>> কাতার বিশ্বকাপে সর্বোচ্চ দর্শনার্থী সৌদি আরবের, দ্বিতীয় ভারত

তবে বিশ্বকাপের টিকিট ও ভিসা পেলেই টুর্নামেন্ট চলাকালে কাতারে যাওয়া যাবে না। থাকতে হবে হায়া কার্ডও। এই কার্ড না থাকলে কাতারে এবং বিশ্বকাপের স্টেডিয়ামগুলোতে প্রবেশ করা যাবে না। কাতার বিশ্বকাপের সরকারি ওয়েবসাইটেই হায়া কার্ডের জন্য আবেদন করা যাচ্ছে। মোবাইল অ্যাপেও এই কার্ড পাবেন ফুটবলপ্রেমীরা। এছাড়া থাকার জায়গার জন্য বুকিংয়ের ব্যবস্থাও করা হয়েছে অনলাইনে

কাতারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাবর হাম্মাউদ বলেছেন, আমরা প্রত্যেক ফুটবলপ্রেমীর নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর। সংশ্লিষ্ট সংস্থাগুলো একসঙ্গে কাজ করছে। যাদের কাছে হায়া কার্ড থাকবে, তারা ২৩ জানুয়ারি পর্যন্ত কাতারে থাকতে পারবেন।

আরও পড়ুন>> কাতারের সেরা ১০ দর্শনীয় স্থান 

বিশ্বকাপ দেখতে যাওয়া ফুটবলপ্রেমীদের স্বাস্থ্য নিয়েও যত্নবান আয়োজকরা। আয়োজক কমিটির অন্যতম মুখপাত্র ইউসেফ আল মাসলামানি বলেছেন, ফুটবলপ্রেমীদের জন্য আমরা বিনামূল্যের হেল্পলাইন খুলেছি। প্রয়োজন হলে ১৬০০০ নম্বরে ফোন করে যে কেউ স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ নিতে পারবেন।

বিশ্বকাপের কথা মাথায় রেখে আগেই করোনাবিধিও শিথিল করেছে কাতার সরকার। গত ১ নভেম্বর থেকে সে দেশে প্রবেশ করতে করোনা পরীক্ষার প্রয়োজন হচ্ছে না। বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হচ্ছে না মাস্কও।

আরও পড়ুন>> বিশ্বকাপের আয়োজক কাতারের শীর্ষ ধনী কে?

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।