অবশেষে এনডিটিভির মালিকানা গৌতম আদানির হাতে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৩ পিএম, ০২ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

বিশ্বের তৃতীয় ও এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি এখন ভারতের জনপ্রিয় সম্প্রচার মাধ্যম নিউ দিল্লি টেলিভিশনের (এনডিটিভি) মালিক। এনডিটিভির মালিকানা পেতে দীর্ঘদিনের সাধনা সফল হলো তার।

আদানি গ্রুপ, সম্প্রতি এনডিটিভির অতিরিক্ত ২৬ শতাংশ শেয়ার কিনতে ওপেন অফারের নতুন তারিখ ঘোষণা করেছিল। গত আগস্টে গৌতম আদানি গ্রুপের তরফে জানানো হয়, ১১৪ কোটি রুপিতে তারা বিশ্বপ্রধান কমার্শিয়াল লিমিটেড (ভিসিপিএল) অধিগ্রহণ করেছে। বেশ কয়েক বছর আগে এনডিটিভির প্রতিষ্ঠাতা রাধিকা রায় ও প্রণয় রায় ভিসিপিএল থেকে ৪০০ কোটি রুপি ঋণ নেন। বিনিময়ে এনডিটিভির ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ারের মালিকানা দিয়ে কোম্পানিটির সঙ্গে চুক্তিপত্র করেন তারা। পরে আদানি গ্রুপের এএমজি মিডিয়া নেটওয়ার্ক ভিসিপিএলের হাতে থাকা সব শেয়ারের মালিকানা পেয়ে যায়, যার মধ্যে এনডিটিভির শেয়ারের মালিকানাও ছিল। ২২ নভেম্বর থেকে শুরু সেই প্রক্রিয়া ৫ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল।

jagonews24

কিন্তু ২৮ নভেম্বর প্রয়োজনীয় শেয়ার আদানি গ্রুপের ভিসিপিএলের হাতে চলে যায়। প্রণয় ও রাধিকা রায় বাধ্য হন পরিচালন পর্ষদ থেকে পদত্যাগ করতে। তারা ইস্তফা দেওয়ার পর নতুন মালিকানা পেয়ে যায় আদানি গ্রুপ।

বিশ্বের শীর্ষ ধনী টেসলা ও টুইটারের মালিক ইলন মাস্ক ও অ্যামাজনের জেফ বেজোসের পরেই গৌতম আদানির অবস্থান। বন্দর থেকে জ্বালানি কোথায় নেই ৬০ বছর বয়সী গৌতম আদানির ব্যবসা। তার মালিকানাধীন আদানি গ্রুপের সাম্রাজ্য এখন আফ্রিকা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত বিস্তৃত। বাংলাদেশেও রয়েছে তার বড় বিনিয়োগ। দেশের অভ্যন্তরেই তার ৭টি বড় বাণিজ্যিক কোম্পানি রয়েছে, যার বাজার মূলধন ২৩০ বিলিয়ন ডলার এবং এসব কোম্পানিতে ২৩ হাজার কর্মী কাজ করেন।

ভারতের গুজরাটে ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন গৌতম আদানি। গুজরাট বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যের ছাত্রও ছিলেন তিনি। তবে পড়াশোনা শেষ করেননি। হীরার ব্যবসায় হাতেখড়ি হলেও পরে মুম্বাই থেকে গুজরাটে গিয়ে অন্য ব্যবসায় মনোযোগী হন আদানি।

২৪ বছরের ব্যবসায়িক জীবনে, বন্দর ব্যবস্থাপনা, কয়লা উৎপাদন ও ব্যবসা, বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালন, গ্যাস সরবরাহ, সড়ক ও রেলপথ নির্মাণ, প্রতিরক্ষা ও মহাকাশ সরঞ্জাম উৎপাদন, বিমানবন্দর পরিচালনা ও ব্যবস্থাপনা, আমদানি রপ্তানি পণ্য পরিবহন, আবাসন, ভোজ্যতেল, খাদ্যপণ্য নানা খাতে ব্যবসার প্রসার ঘটান আদানি। অবশেষে শক্তিশালী গণমাধ্যম এনডিটিভির মালিকানাও পেয়ে গেলেন তিনি।

গৌতম আদানিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ বলেও আলোচনা রয়েছে। বিশ্লেষকরা বলছেন, এই সম্প্রচার মাধ্যমটি আদানি গ্রুপের হাতে চলে যাওয়ায় নিয়ন্ত্রিত হতে পারে। আগামী বছর ভারতের ৯ রাজ্যে বিধানসভা ও পরের বছর লোকসভা নির্বাচনের আগে এনডিটিভির মালিকানা পরিবর্তন হওয়ায় হস্তক্ষেপ বাড়তে পারে বলেও সংশয় প্রকাশ করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সূত্র: বিবিসি, ব্লুমবার্গ

এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।