সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ০২ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশিদের নিয়ে কটূক্তি, তোপের মুখে বলিউড অভিনেতা পরেশ রাওয়াল

বাংলাদেশি ও বাঙালিদের নিয়ে কটূক্তি করে তোপের মুখে পড়েছেন বলিউড অভিনেতা পরেশ রাওয়াল। শেষপর্যন্ত নিজের বক্তব্যের ব্যাখ্যা দেওয়া ও ক্ষমা চাইতে হয়েছে তাকে।

গত বৃহস্পতিবার (১ ডিসেম্বর) গুজরাটে বিধানসভা নির্বাচনে শুরু হয়েছে। এটি সামনে রেখে গত মঙ্গলবার রাজ্যটিতে এক জনসভায় অংশ নিয়েছিলেন অভিনেতা ও বিজেপি নেতা পরেশ রাওয়াল।

সেখানে তিনি বলেন, গ্যাস সিলিন্ডারের দাম বেশি, তবে তা কমে আসবে। মানুষের কর্মসংস্থানও হবে। কিন্তু রোহিঙ্গা অভিবাসী ও বাংলাদেশিরা যদি দিল্লির মতো আপনাদের আশপাশে থাকতে শুরু করে, তাহলে কী হবে? গ্যাস সিলিন্ডার দিয়ে কী করবেন? বাঙালিদের জন্য মাছ রান্না করবেন?

তিনি আরও বলেন, গুজরাটের মানুষ মূল্যস্ফীতি সহ্য করতে পারেন। তাছাড়া তারা রোহিঙ্গা ও বাংলাদেশিদের মতো গালিগালাজ করেন না। তাদের (রোহিঙ্গা ও বাংলাদেশি) তো মুখে ডায়াপার পরা দরকার।

বাইডেনের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন পুতিন: ক্রেমলিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধ বন্ধ নিয়ে মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যের পর শুক্রবার নিজেদের প্রতিক্রিয়ায় এ কথা জানিয়েছে ক্রেমলিন।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) জো বাইডেন বলেন, যদি পুতিন আসলেই যুদ্ধ বন্ধ করতে চান, তাহলে আমি তার সঙ্গে আলোচনায় বসতে রাজি আছি।

শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রুশ প্রেসিডেন্ট আলোচনার জন্য সব সময় প্রস্তুত ছিলেন, আছেন ও থাকবেন। তবে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতেও রাশিয়া-যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনা কঠিন হবে বলে মনে করেন পেসকভ। কারণ হিসেবে তিনি বলেন, রাশিয়া ইউক্রেনের যে চারটি অঞ্চল অধিগ্রহণ করেছে, যুক্তরাষ্ট্র সে অধিগ্রহণের স্বীকৃতি দেয়নি।

রাশিয়ার তেল ব্যারেলপ্রতি ৬০ ডলারে কিনতে একমত ইইউ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে টালমাটাল বিশ্ব অর্থনীতি। এ পরিস্থিতির মধ্যেই ইইরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর সরকার রাশিয়ার সমুদ্রজাত জ্বালানি তেল কেনার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ব্যারেলপ্রতি ৬০ মার্কিন ডলারে রুশ তেল কিনতে রাজি হয় ইউরোপের দেশগুলো।

আগামী ৫ ডিসেম্বর থেকে সমুদ্রপথে রাশিয়ার অপরিশোধিত তেল সরবরাহে ইউরোপের নিষেধাজ্ঞা কার্যকর হবে। এর আগেই পশ্চিমা দেশগুলো রুশ তেলের দাম নির্ধারণের বিষয়ে ঐকমত্যে পৌঁছালো।

তবে ইইউভুক্ত দেশগুলোর সরকারের কাছ থেকে এ সম্মতি লিখিতভাবে অনুমোদন পেতে পারে শুক্রবার।

দরিদ্র দেশগুলোর ওপর ঋণের বোঝা ৬ হাজার কোটি ডলার: বিশ্বব্যাংক

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, এ বছর বিশ্বের দরিদ্রতম দেশগুলোর নেওয়া মোট ঋণের পরিমাণ ৬ হাজার ২০০ কোটি ডলারে পৌঁছেছে। গত বছরের তুলনায় চলতি বছর এ দেশগুলোর ঋণ নেওয়ার হার ৩৫ শতাংশ বেড়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে আয়োজিত এক সেমিনারে তিনি এসব তথ্য জানান।

ম্যালপাস জানান, বিশাল অঙ্কের এ ঋণের দুই তৃতীয়াংশই সরবরাহ করেছে চীন। উচ্চ সুদে এসব ঋণ দেওয়া হয়েছে। চিন্তার সব থেকে বড় কারণ হলো, যেসব দেশ ঋণ নিয়েছে, তাদের বেশিরভাগেরই পুরো ঋণ তো দূরের কথা কিস্তি পরিশোধ করারও সামর্থ্য নেই।

আমি দুশ্চিন্তা করছি কারণ, ঋণের কিস্তি পরিশোধ করতে না পারালে সামনের দিনগুলোতে অনেক দরিদ্র দেশ ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে পড়বে। এর পরিপ্রেক্ষিতে বিশ্ব অর্থনীতি বড় ধরনের সংকটের মধ্য দিয়ে যাবে।

বিক্ষোভের মুখে করোনা বিধিনিষেধ শিথিল করছে চীন

টানা কয়েকদিনের করোনার সংক্রান্ত বিধিনিষেধ বিরোধী বিক্ষোভে উত্তাল চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জিরো কোভিড নীতির বিরুদ্ধে একজোট সাধারণ নাগরিকরা। সে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে রাজধানী বেইজিং, সাংহাই, উহান, চেংদু ও উরুমকিতে। তীব্র এ বিক্ষোভের মুখে করোনা বিধিনিষেধ শিথিল করতে বাধ্য হয়েছে জিনপিং প্রশাসন।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, শিগগির করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে কোয়ারেন্টাইন প্রোটোকল সহজ করার ও গণপরীক্ষা হ্রাস করার ঘোষণা দিতে পারে চীন।

ব্রাজিলে হঠাৎ বন্যা, পানিবন্দি হাজার হাজার মানুষ

প্রবল বৃষ্টিপাতের জেরে ব্রাজিলে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে শত শত পরিবার। তাদের উদ্ধারে এরই মধ্যে কাজ শুরু করেছেন উদ্ধারকর্মীরা।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানা যায়, বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য সান্তা ক্যাটারিনায় প্রবল বৃষ্টির কারণে ভয়াবহ বন্যা সৃষ্টি হয়েছে। এতে বিপদে পড়েছেন বহু মানুষ।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বন্যাকবলিত এলাকাগুলো থেকে এ পর্যন্ত ৮৮০ জনেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

অবশেষে এনডিটিভির মালিকানা গৌতম আদানির হাতে

বিশ্বের তৃতীয় ও এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি এখন ভারতের জনপ্রিয় সম্প্রচার মাধ্যম নিউ দিল্লি টেলিভিশনের (এনডিটিভি) মালিক। এনডিটিভির মালিকানা পেতে দীর্ঘদিনের সাধনা সফল হলো তার।

বেশ কয়েক বছর আগে এনডিটিভির প্রতিষ্ঠাতা রাধিকা রায় ও প্রণয় রায় ভিসিপিএল থেকে ৪০০ কোটি রুপি ঋণ নেন। বিনিময়ে এনডিটিভির ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ারের মালিকানা দিয়ে কোম্পানিটির সঙ্গে চুক্তিপত্র করেন তারা। পরে আদানি গ্রুপের এএমজি মিডিয়া নেটওয়ার্ক ভিসিপিএলের হাতে থাকা সব শেয়ারের মালিকানা পেয়ে যায়, যার মধ্যে এনডিটিভির শেয়ারের মালিকানাও ছিল। ২২ নভেম্বর থেকে শুরু সে প্রক্রিয়া ৫ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল।

লুকোচুরি খেলার সময় ১০তলা ভবন থেকে পড়ে গেলো শিশু

ভারতের পশ্চিমবঙ্গে লুকোচুরি খেলার সময় ১০তলা ভবন থেকে পড়ে অণ্বেষা ঘোষ (৮) নামে এক শিশু গুরুতর আহত হয়েছে। বর্তমানে সে কলকাতার সিএমআরআই হাসপাতালে চিকিৎসাধীন। এ ঘটনায় ভবন কর্তৃপক্ষের বিরুদ্ধে নিরাপত্তা ব্যবস্থা ও রেলিং না দেওয়ার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) স্থানীয় সময় রাত ৮টায় পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা জেলার মহেশতলায় এ ঘটনা ঘটে।

টিকটকে হিজাব-হ্যান্ডব্যাগ বিক্রির রমরমা ব্যবসা ইন্দোনেশিয়ায়

বিশ্বের বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীর দেশ ইন্দোনেশিয়া। ফলে সেখানে হিজাবের চাহিদা প্রচুর। ইন্দোনেশীয়দের জন্য অতিপ্রয়োজনীয় এ পণ্যটির একটি বড় অংশই তৈরি হয় পশ্চিম জাভার সিকেলেংকা এলাকায়। সেখানকার বহু বাসিন্দার উপার্জনের প্রধান মাধ্যম হিজাব তৈরি ও বিক্রি। তেমনই এক দম্পতি ইঙ্গিত পাম্বুদি ও তার স্ত্রী মুদিয়া আয়ু।

সিকালেংকার বেশিরভাগ হিজাব বিক্রি হয় ইট-পাথরের তৈরি পাইকারি বাজারগুলোতে। তবে পাম্বুদি ও তার স্ত্রী বেছে নিয়েছেন আরও আধুনিক বিপণন কৌশল। জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে নিজেদের তৈরি হিজাব বিক্রি করছেন তারা।

‘জার্মানি এখন আর কোনো শীর্ষ দল নয়’

রাশিয়া বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপেও প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছে জার্মানি৷ আগামীতে নিশ্চয় এর কারণ খোঁজার চেষ্টা হবে৷ তবে সম্ভবত একটি সাধারণ সত্য হচ্ছে, জার্মানি আর যথেষ্ট ভালো দল নয়৷

বৃহস্পতিবার (১ নভেম্বর) রাতে কোস্টারিকাকে ৪-২ গোলে হারিয়েছে জার্মানরা। তবে ক্ষতি যা হওয়ার আগেই হয়ে গেছে। বরং তাদের এবারের বিদায় সম্ভবত আরও বেদনাদায়ক। কারণ জার্মানরা তাদের ভাগ্য অন্যদের হাতে ছেড়ে দিয়েছিল এবং তার মূল্য দিতে হয়েছে জাপানের কাছে স্পেন হেরে যাওয়ার পরে।

পরপর দুই বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে এবং মাঝে ইউরো ২০২০-এ দ্বিতীয় রাউন্ড থেকে বাদ পড়ে জার্মানি একটি বিষয় প্রমাণ করেছে: তারা আর প্রতিদ্বন্দ্বিতা করার মতো দল নয়৷

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।