পরবর্তী প্রজন্মের পারমাণবিক বোমারু বিমান উন্মোচন যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ০৩ ডিসেম্বর ২০২২

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি নতুন বোমারু বিমান উন্মোচন করেছে যুক্তরাষ্ট্র। এটির নাম বি-২১ রাইডার। বিমানটি পারমাণবিক পেলোড বহন করতে সক্ষম। তাছাড়া কোনো ধরনের ক্রু ছাড়াই এটি উড্ডয়ন করতে সক্ষম। খবর আল-জাজিরার।

শুক্রবার (২ ডিসেম্বর) শীর্ষ মার্কিন কর্মকর্তাদের উপস্থিতিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে পরবর্তী প্রজন্মের স্টিলথ বোমারু বিমানটি ক্যালিফোর্নিয়ায় অস্ত্র প্রস্তুতকারক নর্থরপ গ্রুমম্যানে এটির উন্মোচন করা হয়।

নর্থরপ গ্রুমম্যানের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের বিমনবাহিনী কমপক্ষে ১০০টি বি-২১ বোমারু বিমান কেনার পরিকল্পনা করেছে।

ভূমিরাজনৈতিক পরিবেশ, ইউক্রেন যুদ্ধ ও তাইওয়ান নিয়ে যখন বিশ্বজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে তখন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন পদক্ষেপ সামনে এল।

এদিকে গত বুধবার রাশিয়া ও চীন পশ্চিম প্রশান্ত অঞ্চলে যৌথ সামরিক মহড়া চালিয়েছে। সম্প্রতি দেশ দুইটির মধ্যে সামরিক সযোগিতা বেড়েছে।

যদিও চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে নিয়মিত মহড়ার অংশ হিসেবে ওই পদক্ষেপ নেওয়া হয়।

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।