গুজরাটে দ্বিতীয় দফায় ভোট দেবেন নরেন্দ্র মোদী-অমিত শাহ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৪ এএম, ০৫ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

ভারতের গুজরাটে বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ হচ্ছে সোমবার (৫ ডিসেম্বর)। এই দফায় ৯৩টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল ৮টা থেকে। তার আগে রোববার আমদাবাদে গিয়ে মা হীরাবেন মোদীর সঙ্গে দেখা করে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দ্বিতীয় দফাতেই ভোট দেবেন প্রধানমন্ত্রী ও তার মা। আমদাবাদে সকাল সাড়ে ৮টা নাগাদ তাদের ভোট দেওয়ার কথা। ভোট দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

গত ১ ডিসেম্বর গুজরাতে প্রথম দফার ভোটগ্রহণ হয়েছে। মূলত পাকিস্তান সীমান্তবর্তী কচ্ছ, উপকূলবর্তী জেলা ও মধ্য গুজরাতের কিছু জেলার মোট ৮৯টি আসনে ভোটগ্রহণ হয়।

দ্বিতীয় যে কটি আসনে ভোটগ্রহণ হতে চলেছে, তার মধ্যে মধ্য এবং উত্তর গুজরাটের ১৪ জেলা রয়েছে। রয়েছে রাজস্থান ও মধ্যপ্রদেশের সীমান্তবর্তী আদিবাসী অধ্যুষিত জেলাগুলোও। যেখানে বিজেপি গত বিধানসভা ভোটে কংগ্রেসের থেকে অনেকখানি পি‌ছিয়ে ছিল।

তবে ওই ৯৩টি আসনের মধ্যে গতবার বিজেপি জিতেছিল ৫১টি আসনে। কংগ্রেস ৩৯টি আসনে। নির্দল প্রার্থীদের দখলে গিয়েছিল তিনটি আসন।

গুজরাটে গত নির্বাচনের তুলনায় এবার প্রথম দফায় কম ভোট পড়েছে। গতবার যেখানে ৬৯ শতাংশ ভোট পড়েছিল, এ বার তা কমে হলো ৬২ শতাংশ। স্পষ্টতই বোঝা যাচ্ছে, এবার অনেক কম মানুষ ভোটপ্রক্রিয়ায় অংশগ্রহণ করেছেন।

প্রচলিত একটি ধারণা হলো, ভোটদানের হার কম হলে শাসক দল আবার ক্ষমতায় ফেরে। আর ভোটদানের হার তুলনায় বেশি হলে ধরে নেওয়া হয় শাসককে ক্ষমতাচ্যুত করতেই বেশি সংখ্যক মানুষ ভোটপ্রক্রিয়ায় অংশগ্রহণ করেছেন।

তবে অন্য অনেক ধারণার মতোই এ ধারণাও স্বতঃসিদ্ধ নয়। বহুবার এর ব্যতিক্রমও দেখা গিয়েছে। এখন দেখার, দ্বিতীয় দফায় ভোটদানের চিত্র বদলায় কি না।

সূত্র: এনডিটিভি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।