ল্যাম্পপোস্ট-গাছ নয়, পুরো দুই কিলোমিটার রাস্তা চুরি!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

সচারচর রাস্তার পাশ থেকে বৈদ্যুতিক বাতিসহ ল্যাম্পপোস্ট, গাছ কিংবা ডাস্টবিন চুরি হওয়ার খবর আমরা প্রায়ই শুনি। কিন্তু পুরো রাস্তা চুরি যাওয়ার ঘটনা কি কখনো শুনেছেন? তাও আবার এক হাত, দুই হাত নয়, পুরো ২ কিলোমিটার রাস্তা। হ্যাঁ, আশ্চর্য হলেও ভারতের বিহার রাজ্যে সত্যিই এমনটি ঘটেছে।

বিহারের বাঁকা জেলার রাজউন ব্লকের খারউনি গ্রামে ঘটেছে অত্যাশ্চর্য এ ঘটনা ঘটেছে গত মাসে।

জানা যায়, খারউনি ও খাদমপুর গ্রামের সংযোগকারী সড়ক দিয়ে দীর্ঘদিন ধরে যাতায়াত করে আসছিলেন স্থানীয় বাসিন্দারা। কিন্তু একদিন সকালে ওই রাস্তার পাশ দিয়ে যাওয়ার সময় গ্রামবাসীরা দেখেন, পুরো রাস্তাটি অদৃশ্য হয়ে গেছে। রাস্তার বদলে সেখানে রয়েছে গমের খেত।

অনেকে প্রথমবার ভেবেছিলেন, তারা হয়তো পথ হারিয়ে ফেলেছেন। কিন্তু যখন জানতে পারেন, রাস্তা হারোনো নয়; তাদের দীর্ঘদীনের ব্যবহৃত রাস্তার ওই জায়গাটুকু চুরি হয়ে হয়ে গেছে, তখন সবাই অবাক হন।

মূল ঘটনা হলো, অভ্যন্তরীণ বিরোধের জেরে খারউনি গ্রামের কিছু কৃষক রাতারাতি ওই রাস্তার দুই কিলোমিটার অংশ ট্রাক্টর দিয়ে চাষ করে গম বপন করে দেন। সকালবেলা অন্য স্থানীয় বাসিন্দারা দৈনন্দিন কাজে বের হলে দেখতে পান হঠাৎ করে রাস্তা উধাও হয়ে গেছে।

পরে আসল ঘটনা সামনে এলে সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই গ্রামের বাসিন্দারা। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে বিষয়টি নিয়ে আশেপাশেরে এলাকায়ও উত্তেজনা ছড়িয়ে পড়ে। অনেকে আবার কৌতুহলবশত দেখতে আসেন ওই রাস্তা।

স্থানীয় সূত্রে জানা যায়, এ ঘটনায় স্বাভাবিকভাবেই ব্যাপক অসুবিধার মধ্যে পড়েছেন দুই গ্রামবাসী। রাস্তার বদলে এখন তারা পাশের ফসলি জমি দিয়ে যাতায়াত করছেন। এ বিষয়ে খাদমপুর গ্রামের প্রায় ৩৫ জন বাসিন্দা আঞ্চলিক কর্মকর্তা মোহাম্মদ মঈনুদ্দিনের কাছে লিখিত আবেদন জমা দিয়েছেন।

সূত্র: ইন্ডিয়া টাইমস

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।