প্রসাধনী সামগ্রী বিক্রি করে বিলিয়নিয়ারের তালিকায় চীনা নারী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৪ পিএম, ০৬ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

সৌন্দর্য বাড়ানোর চর্চা মানুষের ইচ্ছা-আকাঙ্খার বহিঃপ্রকাশও বটে। দিন দিন সেই প্রবণতা বেড়েছে বহুগুণে। ফলে দেশে দেশে জমজমাট প্রসাধনী সমাগ্রী বিক্রির বাজার। শুধু তাই নয় এই ব্যবসায় অর্থলগ্নি করে অঢেল সম্পদের মালিকও হচ্ছেন কেউ কেউ। এমনি একজন চীনা নারী উদ্যোক্তা ফ্যান দাইদি।

জায়ান্ট বায়োজিন হোল্ডিং কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ফ্যান দাইদি বিলিয়নিয়ার ক্লাবে যোগ দেওয়া সর্বশেষ উদ্যোক্তা। সম্প্রতি কয়েক বছরের মধ্যে এই সেক্টরে তৃতীয় অবস্থান দখলে নিলেন তিনি।

গত ৪ নভেম্বর হংকং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয় চীনের স্কিনকেয়ার পণ্য সরবরাহকারী জায়ান্ট বায়োজিন হোল্ডিং কোম্পানি। ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক অনুসারে, গত মাসে হংকং-এ ফেসিয়াল ক্রিম ও মাস্ক প্রস্তুতকারক হিসেবে প্রকাশ্যে আসার পর তার মোট সম্পদের মূল্য ২ দশমিক ৬ বিলিয়ন বা ২৬০ কোটি মার্কিন ডলারের বেশি।

৫৬ বছর বয়সী ফ্যান দাইদি, জিয়ানের নর্থওয়েস্ট ইউনিভার্সিটির বায়োমেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং ডিন। ১৭৫ মিলিয়ন ডলার মূল্যের বিমানের যন্ত্রাংশ সরবরাহকারী জিয়ান ট্রায়াঙ্গেল ডিফেন্সে তার স্বল্প পরিমাণে অংশীদারিত্ব রয়েছে।

jagonews24

ফ্যান দাইদি কর্মজীবনের শুরুতে, ১৯৯৯ সালের জানুয়ারি থেকে ২০০০ সালের জানুয়ারি পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের একজন জ্যেষ্ঠ পরিদর্শক ছিলেন।

কোম্পানির প্রসপেক্টাস অনুসারে, এ বছরের মে মাস থেকে গত পাঁচ মাসে, জিয়ান-হেডকোয়ার্টার জায়ান্টের আয় এক বছর আগের ৫২০ দশমিক ৬ মিলিয়ন ইউয়ান থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭২৩ মিলিয়ন ইউয়ান। এ বছর গত পাঁচ মাসের নিট মুনাফা ছিল ৩১৩ দশমিক ৬ মিলিয়ন ইউয়ান।

চীনে অর্থনৈতিক, রাজনৈতিক ও মহামারির কারণে এ মাসের শুরুতে ধনীদের তালিকায় শীর্ষ একশ জনে থাকা ব্যক্তিদের সম্পদের মূল্য কমেছে। গত নভেম্বরে প্রকাশিত নতুন তালিকায় চীনের একশ ধনীর সম্মিলিত সম্পদ গত বছরে তালিকাভুক্ত হওয়া ১ দশমিক ৪৮ ট্রিলিয়ন থেকে ৩৯ শতাংশ কমে ৯০৭ দশমিক ১ বিলিয়ন ডলার হয়েছে।

যদিও যুক্তরাষ্ট্রের পর, বিশ্বের দ্বিতীয় হিসেবে চীনে সবচেয়ে বেশি বিলিয়নিয়ারের বসবাস।

সূত্র: ব্লমবার্গ, ফোর্বস

এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।