হায়া কার্ড ছাড়াই কাতার ঢুকতে পারবেন জিসিসি দেশের বাসিন্দারা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৫ পিএম, ০৬ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল বা জিসিসি’র সদস্য দেশগুলোর নাগরিক ও বাসিন্দাদের জন্য প্রবেশবিধি শিথিল করলো কাতার সরকার। এখন থেকে হায়া কার্ড ছাড়াই কাতারে প্রবেশ করতে পারবেন তারা। মঙ্গলবার (৬ ডিসেম্বর) এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে কাতারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর দ্য পেনিনসুলার।

কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জিসিসি দেশগুলোর যেসব বাসিন্দা ও নাগরিকের কাছে বিশ্বকাপ ম্যাচের টিকিট নেই, তারা হায়া কার্ড ছাড়াই কাতারে প্রবেশ করতে পারবেন।

তবে যারা স্টেডিয়ামে বসে খেলা দেখতে চান, অর্থাৎ টিকিটধারী ভ্রমণেচ্ছুদের অবশ্যই হায়া অনলাইন প্ল্যাটফর্মে নিবন্ধন করতে হবে।

আরও পড়ুন>> কাতার বিশ্বকাপে সর্বোচ্চ দর্শনার্থী সৌদি আরবের, দ্বিতীয় ভারত

ঘোষণায় বলা হয়েছে, জিসিসিভুক্ত অন্য দেশ, অর্থাৎ বাহরাইন, কুয়েত, ওমান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে টিকিটবিহীন ভ্রমণকারীরা হায়া কার্ড ছাড়াই কাতারে প্রবেশ করতে পারবেন। মঙ্গলবার থেকে দেশটির সীমান্ত পয়েন্টগুলো তাদের জন্য উন্মুক্ত করা হবে।

jagonews24

আকাশপথের পাশাপাশি যেসব ভ্রমণার্থী স্থলপথে কাতারে ঢুকতে চান, তাদের জন্য সীমান্ত ক্রসিংগুলোতে যথারীতি বাসের ব্যবস্থা থাকবে। পার্কিংয়ের জায়গা বরাদ্দ থাকবে। তবে তার জন্য বাড়তি কোনো টাকা লাগবে না।

তবে জিসিসি দেশের যেসব ভ্রমণার্থী ব্যক্তিগত গাড়িতে স্থল সীমান্ত দিয়ে কাতারে যেতে চান, তারা ৮ ডিসেম্বর থেকে প্রবেশ করতে পারবেন৷ এর জন্য ভ্রমণের কমপক্ষে ১২ ঘণ্টা আগে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি পারমিটের জন্য আবেদন করতে হবে। তবে তার জন্য কোনো পারমিট ফি লাগবে না।

এর আগে, গত ২ ডিসেম্বর থেকে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে বিশ্বকাপের টিকিটবিহীন ভ্রমণার্থীদের প্রবেশের অনুমতি দেয় কাতার।

কাতারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, টিকিটবিহীন কোনো ভক্তের কাছে হায়া কার্ড, বুক করা হোটেল রিজার্ভেশন এবং ৫০০ কাতারি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ১৩ হাজার ৮৭০ টাকা প্রায়) ফি থাকলেই তিনি কাতারে প্রবেশের অনুমতি পাবেন।

আরও পড়ুন>> বিশ্বকাপের আয়োজক কাতারের শীর্ষ ধনী কে?

ম্যাচ টিকিটবিহীন ফুটবলপ্রেমীদের প্রবেশের অনুমতির কথা অবশ্য গত মাসেই জানিয়েছিল কাতার কর্তৃপক্ষ। তারা বলেছে, দেশটিতে প্রবেশের ক্ষেত্রে ১২ বছর বা তদূর্ধ্ব শিশুদের জন্য ৫০০ রিয়াল এন্ট্রি ফি দিতে হবে। তবে বয়স ১২ বছরের কম হলে কোনো ফি লাগবে না।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।