সৌদি যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ এএম, ০৭ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

চলতি সপ্তাহে তিন দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বিশ্বের বৃহত্তর তেল রপ্তানিকারক দেশটির রাজা ও ডি-ফ্যাক্টো নেতার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে শি জিনপিংয়ের।

জানা গেছে, বুধবার (৭ ডিসেম্বর) তিন দিনের সফরে সৌদি পৌঁছাবেন শি জিনপিং। এটি করোনা মহামারির পর শি জিনপিংয়ের তৃতীয় বিদেশ সফর। একই সঙ্গে ২০১৬ সালের পর সৌদি আরব সফরে যাচ্ছেন তিনি।

সৌদি আরবের রাষ্ট্রীয় প্রেস এজেন্সি (এসপিএ) মঙ্গলবার (৬ ডিসেম্বর) জানায়, ‘দুই দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক ও কৌশলগত অংশীদারিত্ব জোরদার করার লক্ষ্যে সৌদি বাদশাহ সালমানের আমন্ত্রণে এ সফর করছেন চীনের প্রেসিডেন্ট। দেশ দুটির নেতাদের বৈঠকে ২৯ দশমিক ২৬ বিলিয়ন ডলারের দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

বুধবার (৭ ডিসেম্বর) সকালে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংক্ষিপ্ত বিবৃতিতে সফরের বিষয়টি নিশ্চিত করে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেছেন, শি জিনপিং সৌদি আরবে রাষ্ট্রীয় সফর করবেন এবং রিয়াদে প্রথম চীন-আরব রাষ্ট্র সম্মেলন ও চীন-জিসিসি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের অবনতির কারণে মধ্যপ্রাচ্যের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায় চীন।

চীনের গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে বলা হয়েছে, চীন- আরব শীর্ষ সম্মেলনের কারণে চীনের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক ইতিহাসের মাইলস্টোন হয়ে দাঁড়াবে। এতে আরও বলা হয়েছে, আরব বসন্তের ‘গুরুতর প্রভাব’ এর পরে, এই অঞ্চলে রাজনৈতিক অস্থিরতা এড়াতে এবং স্থিতিশীল প্রবৃদ্ধি অর্জনের জন্য চীনের অভিজ্ঞতার প্রতি গভীর আগ্রহ মধ্যপ্রাচ্যের।

ধারণা করা হচ্ছে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি, আন্তর্জাতিক তেলের বাজার ও দুদেশের ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণের লক্ষ্যে বৈঠক করবেন নেতারা। 

সূত্র: আল-জাজিরা

এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।