ইউক্রেনকে ২৭৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪০ এএম, ০৯ ডিসেম্বর ২০২২

ইউক্রেনের আরও ২৭৫ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। নতুন এ সহায়তা প্যাকেজের ভেতরে অ্যান্টি-ড্রোন সরঞ্জামের পাশাপাশি বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করার সরঞ্জামও রয়েছে বলে জানা গেছে।

কয়েকজন মার্কিন কুটনীতিক ও সামরিক কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় বার্তাসংস্থা রয়টার্স।

জানা যায়, রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে ড্রোন হামলা প্রতিহত করতে ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য ইউক্রেনকে নতুন করে ২৭৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সামরিক সহায়তা প্যাকেজ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র।

প্যাকেজটি শুক্রবার ঘোষণা করা হতে পারে। যদিও ঠিক কী ধরনের অ্যান্টিড্রোন ও বিমান প্রতিরক্ষা সরঞ্জাম পাঠানো হচ্ছে, তার বিস্তারিত বিবরণ পাওয়া যায়নি।

আরও জানা যায়, ইউক্রেনের জন্য সম্ভাব্য এ নতুন সামরিক সহায়তা প্যাকেজে লকহিড মার্টিন করপোরেশনের তৈরি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস) রকেট লঞ্চার, ১৫৫ মিমি গোলাবারুদ, হামভি সামরিক যান ও জেনারেটর অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে।

অবশ্য যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন মুখপাত্র এ সহায়তা প্যাকেজ নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। কারণ প্রেসিডেন্ট জো বাইডেন সই না করা পর্যন্ত এ সহায়তা প্যাকেজের বিষয়বস্তু ও আকার পরিবর্তন হতে পারে।

এদিকে, বিষয়টি জানতে চাইলে তাৎক্ষণিক কোনো সাড়া দেয়নি হোয়াইট হাউজও। 

রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে। মূলত, ক্রিমিয়া উপদ্বীপের সাথে রাশিয়াকে সংযুক্তকারী ইউরোপের বৃহত্তম রেল ও সড়ক সেতুতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনার প্রতিশোধ হিসেবে গত ৮ অক্টোবর থেকে ইউক্রেনের জ্বালানি ব্যবস্থাপনা ও অবকাঠামোগুলোতে আক্রমণ শুরু করে রাশিয়া।

এর মধ্যে সম্প্রতি অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপের বৃহত্তম বন্দরনগরী সেভাস্তোপলের কাছে কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে ড্রোন হামলার ঘটনা ঘটে। এরপর বেশ কয়েক দফায় ইউক্রেনের জ্বালানি স্থাপনা লক্ষ্য করে অসংখ্য ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রাশিয়া।

মূলত রাশিয়ার এই ধরনের আক্রমণ মোকাবিলায় ইউক্রেনে কয়েক সপ্তাহ ধরে অত্যাধুনিক অ্যান্টি-এয়ারক্রাফ্ট নাজামস (NASAMS) সিস্টেম পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

সূত্র: রয়টার্স

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।