বিসিএসের বিজ্ঞপ্তি প্রতিবছর নভেম্বরে, চূড়ান্ত ফল এক বছরেই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ১৮ আগস্ট ২০২২

এতদিন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের কোনো নির্দিষ্ট তারিখ ছিল না। পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শেষে আবেদন চেয়ে দেওয়া হতো বিজ্ঞপ্তি। তবে এখন থেকে প্রতিবছর একটি নির্দিষ্ট সময়ে বিজ্ঞপ্তি প্রকাশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ জন্য ৩০ নভেম্বর দিন ঠিক করা হয়েছে।

এ দিনই বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক বাছাই, লিখিত বা মৌখিক পরীক্ষার সময়সূচি জানিয়ে দেওয়া হবে। এরপর এক বছরের মধ্যে প্রকাশ করা হবে পরীক্ষার চূড়ান্ত ফল।

পিএসসির গঠিত বিসিএস ব্যবস্থাপনা সংক্রান্ত কমিটির সদস্যদের কাছে জানা গেছে এসব তথ্য।

পরীক্ষা ব্যবস্থাপনা কমিটি সূত্র জানায়, এখন থেকে পিএসসি যত বিজ্ঞপ্তি প্রকাশ করবে, তাতে প্রাথমিক বাছাই, লিখিত বা মৌখিক পরীক্ষার সময় উল্লেখ করার চেষ্টা করবে। এসব তারিখ অনুযায়ী পরীক্ষা নেওয়ার সর্বোচ্চ চেষ্টা করা হবে। কোনো একটি পরীক্ষার কারণে অন্য কোনো পরীক্ষা যাতে ব্যাহত না হয় সেদিকেও লক্ষ্য রাখা হবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস জাগো নিউজকে বলেন, প্রতি বছরের ৩০ নভেম্বর বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। সবশেষ গত বছরের ৩০ নভেম্বর প্রকাশ করা হয়েছিল ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি। বর্তমানে ৪৫তম বিসিএসের নিয়োগ পরীক্ষা আয়োজন করতে শূন্য পদের সংখ্যা জনপ্রশাসন মন্ত্রণালয়ে চাওয়া হয়েছে। চাহিদা পেলে আগামী ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রার্থীদের কাছে আবেদন চাওয়া হবে।

পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন সম্প্রতি জাগো নিউজকে জানান, প্রতি বছর একটি করে বিসিএস পরীক্ষার আয়োজন করা হবে। এক বছরের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। সে লক্ষ্যে কাজ শুরু হয়েছে।

তিনি আরও বলেন, আমরা ৪৪তম বিসিএসের প্রাথমিক বাছাই পরীক্ষার ফল প্রকাশের এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই। ভবিষ্যতে দ্রুত সময়ে নিয়োগপ্রক্রিয়া শেষ করার সর্বোচ্চ চেষ্টা থাকবে।

এমএইচএম/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।