৫ হাজারের বেশি জনবল নিয়োগ হচ্ছে বিডিজবস চাকরির মেলায়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২

পাঁচ হাজারের বেশি কারিগরী শিক্ষার্থী ও পেশাজীবীর চাকরি হচ্ছে বিডিজবস কারিগরি চাকরি মেলায়। দেশের শীর্ষস্থানীয় ৬১টি কোম্পানিতে ৪১০টি পদে জনবল নিয়োগের উদ্দেশ্যে চাকরির মেলার আয়োজন করে বিডিজবস ডটকম।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ঢাকার মিরপুর পিএসসি কনভেনশন হলে অনুষ্ঠিত হয় ‘বিডিজবস কারিগরি চাকরি মেলা’। সকাল ১০ টায় মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের জাতীয় দক্ষতা উন্নয়ন কতৃপক্ষের সদস্য (সমন্বয় ও অ্যাসেসমেন্ট) ড. মো. জিয়াউদ্দীন। বিডিজবসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ কে এম ফাহিম মাশরুর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ফাহিম মাশরুর বলেন, বর্তমান চাকরির বাজারে সাধারণ শিক্ষায় শিক্ষার্থীদের থেকে কারিগরি শিক্ষার্থীদের চাহিদা অনেক বেশি। কারিগরি শিক্ষার্থীদের অনেকেরই পাস করার আগেই চাকরি হয়ে যায়, বেতনও ভালো। অন্যদিকে বিবিএ, এমবিএ করেও অনেকে বছরের পর বছর চাকরি পাচ্ছে না। এরপরেও অনেকে সচেতনতার অভাবে কারিগরি শিক্ষায় শিক্ষিত হচ্ছে না। চাকরি মেলার অন্যতম উদ্দেশ্য হচ্ছে কারিগরি চাকরির সুযোগ সম্পর্কে সামাজিক সচেতনতা তৈরি করা।

জিয়াউদ্দীন বলেন, আমাদের দেশে মোট শ্রমশক্তি রয়েছে ৮২ মিলিয়ন। পাশাপাশি ২.২ শতাংশ হারে বছরে প্রায় ২২ লাখ লোক শ্রমশক্তি বাজারে নতুন হিসেবে প্রবেশ করছে। এ বিশাল জনগোষ্ঠির জন্য কর্মসংস্থান বা আত্মকর্মসংস্থান তৈরি করতে হবে। সরকার দেশের ২৩টি মন্ত্রণালয়ের ৩৫টি দপ্তরের অধীনে প্রায় সাত হাজার শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি পর্যায়ের প্রায় ছয় হাজার প্রতিষ্ঠানের মাধ্যমে শ্রমশক্তির দক্ষতা উন্নয়নে কাজ করছে।

তিনি আরও বলেন, বছরে প্রায় ১৭ লাখ যুবক/যুবতী বিভিন্ন পেশায় প্রশিক্ষণ পাচ্ছে। কিন্তু সাপ্লাই সাইড (প্রশিক্ষণ প্রতিষ্ঠান) ও ডিমান্ড সাইড (শিল্পপ্রতিষ্ঠান) এর মধ্যে ম্যাচ মেকিংয়ের অভাবে এর সুফল পুরোপুরি পাওয়া যাচ্ছিলো না। বিডিজবসের এ আয়োজনের কারণে সেই গ্যাপ অনেকটা দূর হয়েছে। চাকরির মেলা আয়োজনের জন্য বিডিজবস, এটুআই ও ব্রাক আইএসডিকে ধন্যবাদ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান, এটুআইয়ের স্ট্র্যাটেজি অ্যান্ড ইনোভেশন স্পেশালিস্ট আসাদ-উজ-জামান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিডিজবসের মার্কেটিং ডিরেক্টর প্রকাশ রায় চৌধুরী।

মেলায় বিভিন্ন সেমিনারের আয়োজন করে বিডিজবস। কারিগরি কর্মীরা যেন খুব সহজে কোম্পানিগুলোর কাছে নিজেদের উপস্থাপন করতে পারে, কোম্পানির চাহিদা অনুযায়ী নিজেদের প্রস্তুত করতে পারে সেজন্য সেমিনার করে প্রতিষ্ঠানটি। কারিগরি চাকরি মেলার আয়োজনে সহযোগিতা করেছে এটুআই (a2i) ও ব্র্যাক স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট।

এমআইএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।