Jago News logo
Banglalink
ঢাকা, রোববার, ২৫ জুন ২০১৭ | ১১ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ

এনআরবি ব্যাংকের এজিএম ২৩ এপ্রিল : হাইকোর্ট


নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ২০ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার
এনআরবি ব্যাংকের এজিএম ২৩ এপ্রিল : হাইকোর্ট

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) বার্ষিক সাধারণ সভা (এজিএম) নির্ধারিত সময়ের মধ্যে করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে গোপন ব্যালটে এজিএমএ ভোট গ্রহণ এবং কোনো বহিরাগত বার্ষিক সাধারণ সভায় প্রবেশ করতে পারবে না বলেও নির্দেশ দিয়েছেন আদালত।

আগামী ২৩ এপ্রিল ব্যাংকের এজিএম অনুষ্ঠান করার নির্দেশ দিয়ে আদালত বলেছেন, বর্তমান চেয়ারম্যান ফরাছত আলী`ই এই এজিএমএ চেয়ারম্যান হিসেবে প্রতিনিধিত্ব করবেন। এজিএমে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক মাসুদ বিশ্বাসকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) আমন্ত্রণ না পাওয়া চার পরিচালককে অন্তর্ভুক্ত করে সভা পরিচালনা করার নির্দেশ দিয়েছেন আদালত। পরিচালক চারজন হলেন- আদনান ইমাম, এস এম তমাল পারভেজ, রফিকুল ইসলাম আরজু ও তুষার ইকবাল।

এ সংক্রান্ত একটি আবেদনের শুনানি করে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি এএফএম আবদুর রহমানের অবকাশকালীন একক বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও মেহেদী হাসান চৌধুরী। অপরদিকে ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী এস এম মনিরুজ্জামান। আদালতের আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন এস এম মনিরুজ্জামান।

মেহেদী হাসান চৌধুরী জানান, আগামী ২৩ এপ্রিল ব্যাংকটির এজিএমের জন্য তারিখ নির্ধারিত রয়েছে। সভা আয়োজনের জন্য গত ৬ এপ্রিল ব্যাংক কর্তৃপক্ষ চারজনকে বাদ দিয়ে অন্য সব পরিচালকদের চিঠি দেয়। এছাড়া ওই চার পরিচালককে ব্যাংকের বার্ষিক প্রতিবেদন ডাইরেক্টরস রিপোর্ট থেকেও বাদ দেয়া হয়।

ওই ঘটনায় আদনান ইমামসহ ব্যাংকের তিন পরিচালক ১০ এপ্রিল হাইকোর্টে আবেদন করলে বিচারক তাদের অন্তর্ভুক্ত করে সভা চালানোর নির্দেশ দেন।

মেহেদী হাসান আরও বলেন, এনআরবি ব্যাংকের চেয়ারম্যান ফরাছত আলী ও এমডি দেওয়ান মুজিবর রহমানের বিরুদ্ধে আমানতকারীর স্বার্থ ও জনস্বার্থ রক্ষা করতে ব্যর্থতার অভিযোগ রয়েছে। একটি তদন্ত প্রক্রিয়া চলমান। তাই ব্যাংক এবং ব্যাংকের আমানতকারীদের স্বার্থ বিঘ্নিত হওয়ার আশঙ্কা থেকে একজন নিরপেক্ষ ব্যক্তির সভাপতিত্বে এজিএম অনুষ্ঠানের আর্জি জানিয়েছিলাম। কিন্তু আদালত ব্যাংকের চেয়ারম্যান ফরাছত আলীর সভাপতিত্বেই এজিএম অনুষ্ঠানের নির্দেশ দিয়েছেন।

গত ১০ এপ্রিল ব্যাংকটির বার্ষিক রিপোর্টে নাম না থাকায় ও এজিএমে অংশগ্রহণের জন্য কোনো চিঠি না পাওয়ায় আদনান ইমামসহ ব্যাংকের তিন পরিচালক হাইকোর্টে আবেদন করেন। এছাড়া বর্তমান চেয়ারম্যানের অধীনে এজিএম না করার নির্দেশনাও চাওয়া হয়।

এফএইচ/আরএস/এএইচ/জেআইএম

আপনার মন্তব্য লিখুন...

Jagojobs