৫ দিনের রিমান্ডে নব্য জেএমবির ‘অর্থদাতা’ তানভির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৮ এএম, ২০ নভেম্বর ২০১৭
প্রতীকী ছবি

চলতি বছরের ১৫ আগস্ট পান্থপথে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে জঙ্গি আস্তানার ঘটনায় দায়ের করা মামলায় গ্রেফতার তানভির ইয়াসিন করিমকে (৩২) পাঁচদিনের রিমান্ড দিয়েছেন আদালত।

সোমবার তাকে আদালতে হাজির করে কলাবাগান থানায় দায়ের করা ওই মামলার তদন্ত কর্মকর্তা প্রদিব কুমার ১০দিনের রিমান্ড আবেদন করেন। শুশানি শেষে ঢাকা মহানগর হামিক নূর নাহার ইয়াসমিন পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে রোববার রাতে রাজধানীর গুলশান এলাকা থেকে তাকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম বিভাগ। কাউন্টার টেররিজম দাবি করছে, ইয়াসিন নব্য জেএমবির অর্থ সরবরাহকারী।

রোববার রাতে গুলশানের আজাদ মসজিদের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। কাউন্টার টেররিজম ইউনিট ছাড়াও যৌথভাবে এ গ্রেফতার অভিযানটি পরিচালনা করে পুলিশ হেডকোয়ার্টার্সের এলআইসি শাখা, স্পেশাল ব্রাঞ্চ (এসবি) ও বগুড়া জেলা পুলিশ।

সোমবার এক বার্তায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জানায়, গ্রেফতারকৃত ইয়াসিন নব্য জেএমবিতে ‘হিটম্যান’ এবং ‘জিন’ নামে পরিচিত ছিলেন।

ডিএমপি জানায়,তানভির ইয়াসিন করিম বিভিন্ন সময় নব্য জেএমবির জন্য অর্থ সরবরাহ করত। অর্থ দাতাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে হামলার পরিকল্পনাকারী আকরাম হোসেন খান নিলয়কে টাকা দেন। জঙ্গি কার্যক্রমে অর্থ সরবরাহ করার বিষয়টি তানভির পুলিশের কাছে স্বীকার করেছেন।

এর আগে এ বছরের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠান কেন্দ্র করে জঙ্গি হামলার পরিকল্পনা নসাৎ হয়ে যায় পুলিশের ‘আগস্ট বাইট’ অভিযানে। সে ঘটনায় পান্থপথের হোটেল ওলিও ইন্টারন্যাশনালে আত্মঘাতী হয়ে মারা যান জঙ্গি সাইফুল ইসলাম। তিনি খুলনার ডুমুরিয়া থানার নোয়াকাটি গ্রামের আবুল খায়েরের ছেলে।

এ ঘটনায় ১৬ আগস্ট কলাবাগান থানায় একটি মামলা দায়ের হয়। মামলার তদন্তে পুলিশ জানতে পারে, গ্রেফতারকৃত তানভির ইয়াসিন করিম ও পলাতক আকরাম হোসেন খান নিলয় এ হামলার মূল পরিকল্পনাকারী ও অর্থ সরবরাহকারী। তারা নব্য জেএমবির শীর্ষস্থানীয় নেতা।

জেএ/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :