নব্য জেএমবির ‘অর্থদাতা’ তানভীর ফের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪১ পিএম, ২৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ০২:৪৯ পিএম, ২৬ নভেম্বর ২০১৭

চলতি বছরের ১৫ আগস্ট রাজধানীর পান্থপথে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে জঙ্গি আস্তানার ঘটনায় দায়ের করা মামলায় গ্রেফতার তানভীর ইয়াসিন করিমকে (৩২) ফের পাঁচদিনের রিমান্ড দিয়েছেন আদালত।

রোববার পাঁচদিনের রিমান্ড শেষে তানভিরকে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে মামলার সুষ্ঠু তদন্তের জন্য ফের ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব ওই রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে ২০ নভেম্বর তাকে আদালতে হাজির করে কলাবাগান থানায় দায়ের করা ওই মামলার তদন্ত কর্মকর্তা প্রদীপ কুমার ১০ দিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর হামিক নূর নাহার ইয়াসমিন পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

১৯ নভেম্বর রাতে গুলশান এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগ। কাউন্টার টেরোরিজম দাবি, ইয়াসিন নব্য জেএমবির অর্থ সরবরাহকারী।

ডিএমপি জানায়,তানভীর ইয়াসিন করিম বিভিন্ন সময় নব্য জেএমবির জন্য অর্থ সরবরাহ করত। অর্থ দাতাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে হামলার পরিকল্পনাকারী আকরাম হোসেন খান নিলয়কে টাকা দেন। জঙ্গি কার্যক্রমে অর্থ সরবরাহ করার বিষয়টি তানভীর পুলিশের কাছে স্বীকার করেন।

এর আগে এ বছরের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে জঙ্গি হামলার পরিকল্পনা নসাৎ হয়ে যায় পুলিশের ‘আগস্ট বাইট’ অভিযানে। সে ঘটনায় পান্থপথের হোটেল ওলিও ইন্টারন্যাশনালে আত্মঘাতী হামলায় মারা যান জঙ্গি সাইফুল ইসলাম। তিনি খুলনার ডুমুরিয়া থানার নোয়াকাটি গ্রামের আবুল খায়েরের ছেলে।

এ ঘটনায় ১৬ আগস্ট কলাবাগান থানায় একটি মামলা হয়। মামলার তদন্তে পুলিশ জানতে পারে, গ্রেফতারকৃত তানভির ইয়াসিন করিম ও পলাতক আকরাম হোসেন খান নিলয় এ হামলার মূল পরিকল্পনাকারী ও অর্থ সরবরাহকারী। তারা নব্য জেএমবির শীর্ষস্থানীয় নেতা।

জেএ/জেএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :