সাবেক মন্ত্রী তরিকুলের বিরুদ্ধে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০০ পিএম, ২৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ০২:৫০ পিএম, ২৮ নভেম্বর ২০১৭
সাবেক মন্ত্রী তরিকুলের বিরুদ্ধে দুদকের চার্জশিট
ফাইল ছবি

সরকারের ২১ কোটি টাকা ক্ষতিসাধন করার অভিযোগে দুদকের দায়ের করা মামলায় সাবেক পরিবেশ ও বনমন্ত্রী এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) দিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম প্রনব কুমার হুইয়ের আদালতে এ চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের উপ-পরিচালক এস এম সাহিদুর রহমান।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় সাবেক পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব জাফর আহমেদ চৌধুরি এবং সাবেক প্রধান বন সংরক্ষক এম আনোয়ারুল ইসলামকে মামলার দায় থেকে অব্যাহতির আবেদন করেন মামলা তদন্তকারী কর্মকর্তা।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, মামলার আসামিরা ২০০৫ সালের ৩০ মার্চ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের এক সভায় চট্টগ্রাম এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের করাতকালসহ বিভিন্ন রক্ষিত অবৈধ কাঠ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেন। কিন্তু বাজেয়াপ্তকৃত কাঠ প্রকাশ্য নিলামে বিক্রির সিদ্ধান্ত সভায় না নিয়ে তারা ক্ষমতার অপব্যবহার করে পরস্পর যোগসাজশের মাধ্যমে নিজেরা লাভবান হয়ে অথবা অন্যকে লাভবান কারার অসৎ উদ্দেশ্যে প্রকাশ্য নিলামযোগ্য কাঠ কম্পাউন্ডেবল অফেন্স রিপোর্ট (সিওআর) এর মাধ্যমে নামমাত্র জরিমানাসহ একক মূল্যে বিক্রি কারার সিদ্ধান্ত প্রদান করে। এর ফলে সরকারের তিন কোটি একুশ লাখ বিয়াল্লিশ হাজার ছয়শ দশ টাকা ক্ষতিসাধন হয়। এ ঘটনায় ২০১৭ সালের ৯ নভেম্বর দুদকের উপ-পরিচালক এস এম সাহিদুর রহমান রাজধানীর শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেন।

জেএ/এআরএস/এমএস