ধর্ম শিক্ষকদের মতো মাদরাসার মৌলভীদের সমান বেতন দিতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৪ এএম, ২৯ নভেম্বর ২০১৭
ধর্ম শিক্ষকদের মতো মাদরাসার মৌলভীদের সমান বেতন দিতে হবে

হাইস্কুলের ধর্ম বিষয়ের সহকারী শিক্ষকদের মতো মাদরাসার সহকারী মৌলভীদের বেতন ভাতাসহ সকল সুযোগ সুবিধা দিতে হবে বলে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে আদালতের জারি করা রুল নিষ্পত্তি করে বুধবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মাদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এবিএম নুরুল ইসলাম। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট গিয়াস উদ্দিন ও মহিউদ্দিন মহিম।

রায়ের পর এবিএম নুরুল ইসলাম সাংবাদিকদের বলেন, সারা দেশের প্রায় এ রকম ১০ হাজার শিক্ষক রয়েছেন। আদালতের রায়ের পর সবাই এখন থেকে স্কুলের শিক্ষকদের মতো বেতনসহ সকল সুযোগ সুবিধা পাবেন। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে এ রিটের বিবাদী করা হয়েছিল।

জানা যায়, হাইস্কুলের ধর্ম বিষয়ে (কামিল পাশ) সহকারী শিক্ষকরা বেতনসহ অন্যান্য সুযোগ সুবিধা পান ৮ হাজার থেকে ১১ হাজার ১শ পঞ্চাশ টাকা। অপরদিকে মাদরাসার সহকারী মৌলভীরা (কামিল পাশ) পান ৬ হাজার ৪শ থেকে ৯ হাজার ৩শ পাঁচ টাকা।

একই শিক্ষা ও বোর্ডের সমমান থাকার পরেও ১৯৯৫ সাল থেকে এই বেতনের ক্ষেত্রে বৈষম্য ছিল। বৈষম্য নিরসন চেয়ে ২০১৫ সালে রাজবাড়ীর মাওলানা রফিকুল ইসলামসহ ৭৯ জন রিট করেন। সে রিটের শুনানি করে হাইকোর্ট কেন এই বৈষম্য দূর করা হবে না জানতে চেয়ে ওই বছরই রুল জারি করেন। ওই রুল নিষ্পত্তি করে আজ আদালত এই রায় ঘোষণা করেন।

২০১৩ সালের এনটিআরসির সার্টিফিকেট থেকে জানা যায়, হাইস্কুলের ধর্ম বিষয়ের সহকারী শিক্ষকদের মতো মৌলভীরা সমান বেতন ও সুযোগ সুবিধা পাবেন। কিন্তু এর বাস্তবায়ন ছিল না। ফলে হাইকোর্টে রিট করা হলে আদালত থেকে এ রায় এলো।

এফএইচ/এআরএস/আইআই