মুসার বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন দাখিলে ট্রাইব্যুনালের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৫ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০২:৫৬ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৭
ফাইল ছবি

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় রাজশাহীর পুঠিয়ার আবদুস সামাদ মুসা ওরফে ফিরোজ খার বিরুদ্ধে ১৫ জানুয়ারির মধ্যে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

মামলায় প্রসিকিউশনের সময় আবেদনের প্রেক্ষিতে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের অন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জাহিদ ইমাম। অন্যদিকে আসামির পক্ষে কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।

প্রসিকিউটর জাহিদ ইমাম জাগো নিউজকে বলেন, ট্রাইব্যুনালের শুনানিতে এ মামলার এক মাত্র আসামির বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিলের জন্য আরও তিন মাস সময় চেয়ে আবেদন করেছিলাম। সময় আবেদন শুনানি শেষে ১৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য বলেন আদালত। এ বিষয়ে ওই দিন শুনানি অনুষ্ঠিত হবে।

এর আগে চলতি বছরের ২২ জানুয়ারি পুঠিয়ার একটি ফৌজদারি মামলায় গ্রেফতার হয়ে কারাগারে যান মুসা। তবে তার বিরুদ্ধে একাত্তরে হত্যা, নির্যাতনসহ একাধিক মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত চলমান থাকায় ট্রইব্যুনালের অধীনে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের সময় মুসা রাজাকারের বিরুদ্ধে পুঠিয়ার বাঁশবাড়িয়া, পশ্চিম ভাগ ও গোটিয়া গ্রামে আদিবাসী ও বাঙালিদের ওপর নৃশংস হত্যাযজ্ঞ চালানোর অভিযোগ আছে। যুদ্ধের পর মুসা ভারতে পালিয়ে যান। ১৯৭৫ সালে আবার গোপনে দেশে ফিরে আসেন। এরপর স্থানীয়ভাবে প্রভাবশালী হয়ে ওঠা মুসার বিরুদ্ধে আদিবাসী পল্লীর ১৫২ বিঘা জমি দখলের চেষ্টারও অভিযোগ ওঠে।

এফএইচ/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :