জাসদের এমপি তানসেনের সভাপতি পদ স্থগিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৯ এএম, ২৮ মার্চ ২০১৮

বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদের) সংসদ সদস্য একেএম রেজাউল করিম তানসেনের মাঝগ্রাম এম এফাজিল মাদরাসার সভাপতির পদ ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তার সভাপতি পদে থাকা কেন অবৈধ ও বাতিল করা হবে না -তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিষয়ক সচিব, ইসলামিক আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি, ইসলামিক আরবী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. হুমায়ন কবির এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ন কবির বলেন, আইন অনুযায়ী ফাজিল মাদরাসার সভাপতি হওয়ার কথা সংশ্লিষ্ট জেলার ডিসি, এডিসি বা কোনো শিক্ষাবিদের। এছাড়া সংসদ সদস্যরা শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি হতে পারবেন না মর্মে সর্বোচ্চ আদালতের রায় রয়েছে।

এ কারণে মাঝগ্রাম এম এ ফাজিল মাদরাসার সভাপতির পদে সংসদ সদস্য একে এম রেজাউল করিম তানসেনের থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। মাঝগ্রাম এম এ ফাজিল মাদরাসার এক শিক্ষার্থীর অভিভাবক মো. আতিকুজ্জামান এ রিট আবেদনটি দায়ের করেন।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত সংসদ সদস্য এ কে এম রেজাউল করিমে সভাপতির পদ স্থগিতের পাশাপাশি রুল জারি করেছেন।

এফএইচ/আরএস/পিআর