ডিএনসিসি উপ-নির্বাচন : রুলের ওপর শুনানি আজ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:২৫ এএম, ০১ এপ্রিল ২০১৮

ঢাকা উত্তর সিটির (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটিতে (উত্তর ও দক্ষিণ) নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের নির্বাচন স্থগিত করে হাই কোর্টের জারি করা রুলের শুনানি আজ।

এর আগে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ গত ২৫ ফেব্রুয়ারি এক আদেশে দ্রুত রুল নিষ্পত্তির নির্দেশ দেন। আদেশের ফলে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে মামলা তিনটি শুনানির জন্য পাঠানো হয়। এরপর মামলা তিনটি হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় আসে।

২৫ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের কার্যতালিকায় মামলাটি শুনানির জন্য ছিল। এ অবস্থায় রিট আবেদনকারী পক্ষে ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান সময়ের আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে সাতদিন পিছিয়ে দেন। এদিকে এরইমধ্যে এ রুলে হাইকোর্টে পক্ষভুক্ত হয়েছেন ডিএনসিসিতে বিএনপি সমর্থীত মেয়র প্রার্থী তাবিথ আউয়াল।

হাইকোর্টের পৃথক দুটি বেঞ্চ গত ১৭ জানুয়ারি মেয়র পদে উপ-নির্বাচন ও নতুন ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনের উপর স্থগিতাদেশ দেন। হাইকোর্টের এ আদেশ প্রত্যাহার চেয়ে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে গত ১ ফেব্রুয়ারি আপিল বিভাগে আবেদন করা হয়। গত ৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের চেম্বার বিচারপতি এক আদেশে আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। পূর্ণাঙ্গ বেঞ্চে ২৫ ফেব্রুয়ারি শুনানি শেষে রুলটি হাইকোর্টে দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেন আপিল বিভাগ।

২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক মারা যাওয়ায় মেয়র পদ শূন্য হয়। ফলে এ পদে উপ-নির্বাচনের জন্য ইসি তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী গত ২৬ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচন হওয়ার কথা ছিল। একইসঙ্গে এদিন ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি সাধারণ ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদেও নির্বাচনের কথা ছিল। এ জন্য গত ৯ জানুয়ারি ইসি তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারি ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। কিন্তু হাইকোর্টের স্থগিতাদেশের কারণে সকল কার্যক্রম বন্ধ রয়েছে।

এনএফ/এমএস

আপনার মতামত লিখুন :