নিবন্ধনে উত্তীর্ণ শিক্ষকদের মেধাতালিকা প্রকাশের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৯ পিএম, ০৩ এপ্রিল ২০১৮

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে ৯০ দিনের মধ্যে একটি জাতীয় মেধাতালিকা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

নিবন্ধন সংক্রান্ত হাইকোর্টের দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে আজ। হাইকোর্টের বিচারপতিদের দেয়া ৪৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে সাত দফা নির্দেশনা দেয়া হয়েছে। সনদধারীদের নিয়োগ না হওয়া পর্যন্ত সনদ বহাল থাকবে বলেও নির্দেশনা দেন আদালত।

হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ সংক্রান্ত রায়ে সাত দফা নির্দেশ দেন।

নিবন্ধন সনদধারী সিরাজগঞ্জের লিখন কুমার সরকারসহ বিভিন্ন জেলার কয়েক হাজার ব্যক্তির করা কয়েকশ রিট আবেদন নিষ্পত্তি করে এ রায় দেন আদালত।

প্রকাশ করা হাইকোর্টের রায়ে সাত দফা নির্দেশনা হলো-
(১) নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের সনদ দিতে হবে। নিয়োগ না হওয়া পর্যন্ত সনদ বহাল থাকবে।
(২) রায়ের কপি পাওয়ার পর থেকে ৯০ দিনের মধ্যে উত্তীর্ণদের নিয়ে একটি জাতীয় মেধাতালিকা করতে হবে। এ তালিকা এনটিআরসিএর ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।
(৩) একটি জাতীয় মেধাতালিকা করতে হবে। বিভাগ, জেলা, উপজেলা বা জাতীয় তালিকা নামে কোনো তালিকা করা যাবে না।
(৪) এনটিআরসিএ প্রতিবছর মেধাতালিকা হালনাগাদ করবে।
(৫) সম্মিলিত মেধাতালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্যান্য আবেদনকারীদের নামে নিয়োগের উদ্দেশ্যে সনদ জারি করবে।
(৬) এনটিআরসিএ কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বরাবর যদি কোনো সুপারিশ করে তবে কপি পাওয়ার ৬০ দিনের মধ্যে তা বাস্তবায়ন করতে হবে। অন্যথায় ওই শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনার জন্য গঠিত ব্যবস্থাপনা কমিটি বা গভর্নিং কমিটি বাতিল করবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। এবং
(৭) বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরিতে প্রবেশের বয়সসীমা নির্ধারণ করতে শিগগিরই পদক্ষেপ নেবে সরকার।

এফএইচ/বিএ

আপনার মতামত লিখুন :