বন্দুকযুদ্ধের নামে মানুষ খুন বন্ধের দাবি সুপ্রিম কোর্ট বারের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ১৪ জুন ২০১৮
ছবি-ফাইল

মাদক নির্মূলে বন্দুকযুদ্ধের নামে মানুষ খুন বন্ধ করার দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে ‘মাদকমুক্ত অভিযানের নামে বিনা বিচারে হত্যাকাণ্ডের’ প্রতিবাদে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

বার সভাপতি বলেন, “আমরা মনে করি, আইনশৃঙ্খলা বাহিনীকে বেআইনি কর্মকাণ্ডে ব্যবহার করা কোনোভাবেই কাম্য নয়। আমরা জানতে পেরেছি প্রায় ২০০ জনের বেশি নাগরিককে এরইমধ্যে ‘বন্দুকযুদ্ধে’র নামে হত্যা করা হয়েছে। অনেক নিরীহ ব্যক্তিকেও জীবন দিতে হয়েছে। অথচ সরকারের ছত্রছায়ায় অনেক গডফাদার দেশের বাইরে চলেগেছে। এটা কোনো সভ্য দেশে কাম্য হতে পারে না।”

তিনি আরও বলেন, আমরা চাই বাংলাদেশ মাদকমুক্ত হোক। তবে সেটা অবশ্যই আইন মোতাবেক। তা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মাধ্যমে নয়। দেশের আইন আদালত বিচারের জন্য। একজন অপরাধীও আইন মোতাবেক বিচার পাওয়ার অধিকারী। তাই আমরা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করার জন্য আহ্বান জানাচ্ছি।

এসময় বারের সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, প্রয়োজনে আইন সংশোধন করে দ্রুত বিচারের ব্যবস্থা নেয়া হোক। বিনা বিচারে হত্যা সংবিধান, মানবাধিকার ও আইনের লঙ্ঘন বলেও উল্লেখ করেন তিনি।

এফএইচ/এমবিআর/জেআইএম