খালেদার রিভিউ আবেদন ‘স্ট্যান্ড ওভার’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০২ এএম, ১২ জুলাই ২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার খালেদা জিয়ার আপিল নিষ্পত্তিতে বেধে দেয়া সময়ের রিভিউ (পুনর্বিবেচনা) চেয়ে করা আবেদন ‘স্ট্যান্ড ওভার’ (মুলতবি) করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে আদালত বলেছেন, নির্দেশ অনুযায়ী ৩১ জুলাই মধ্যে আপিল নিষ্পত্তি না করতে পারলে আদালত সময়ের আবেদন বিবেচনা করবে।

বৃহস্পতিবার (১২ জুলাই) প্রধান বিচার বিচারপতির নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তি শেষ না হলে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার আপিল শুনানির সময় বাড়ানোর জন্য আবেদন করার সুযোগ রয়েছে বলে জানিয়েছেন আদালত। এর ফলে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তিতে সময় বাড়ানোর পথ খোলা রইলো বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

আপিল নিষ্পত্তিতে সময় চেয়ে খালেদা জিয়ার রিভিউ আবেদনের ওপর গত ৯ জুলাই শুনানি শেষ হয়। আপিল আদালত তার আদেশে বলেন, রিভিউ আবেদনটি পর্যবেক্ষণসহ খারিজ করা হলো। তবে সময় দরকার হলে পরে আসতে পারবেন।

এ সময় অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন আদালতকে বলেন, আবেদনটি খারিজ করলে পরে কিভাবে আপিলে আসব? মামলাটি খারিজ না করে ওপেন রাখুন।

তখন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে বলেন, গতকাল (১১ জুলাই, বুধবার) পেপাবুক নিয়েও তারা আপত্তি তুলেছেন। এই মামলার এমন কোনো অবস্থা নেই যে, তারা (খালেদা জিয়ার আইনজীবীরা) বিশৃঙ্খলা করেননি।

এরপর আপিল বিভাগের বিচারপতিরা নিজেদের মধ্যে আলাপ করে পুনরায় আদেশ দেন। আদালত তার আদেশে বলেন, আগামী ৩১ জুলাই পর্যন্ত রিভিউ আবেদনটি ‘স্ট্যান্ড ওভার’ রাখা হলো। তবে ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে আপিল নিষ্পত্তি না হলে পরে সময় বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হবে।

গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। একই সঙ্গে খালেদা জিয়া তার সাজার বিরুদ্ধে হাইকোর্টে যে আপিল দায়ের করেছিলেন তা ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন।

গত ২৭ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে আপিল বিভাগের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হয়।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয়ার পর গত ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরোনো কারাগারে বন্দি রয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

এফএইচ/আরএস/আরআইপি