দুই শিশু দুইদিন মায়ের কাছে, পাঁচদিন বাবার কাছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০০ এএম, ১৫ আগস্ট ২০১৮

চট্টগ্রামের দুই শিশু সন্তান রোববার থেকে বৃহস্পতিবার এই পাঁচ দিন বাবার কাছে, সপ্তাহের বাকি দুদিন মায়ের কাছে থাকবে বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

দুই শিশুর বাবা ও মায়ের বিবাহ বিচ্ছেদের পর সন্তানদের নিজ হেফজতে নিতে করা মামলার শুনানিতে মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

এছাড়া মামলায় পরবর্তী আদেশের জন্য আগামী ৪ অক্টোবর দিন ঠিক করেছেন আদালত। ওই দিন দুই শিশু, তাদের বাবা-মা এবং জেলা সমাজসেবা উপ-পরিচালককে আসতে বলা হয়েছে।

আদালতে শিশুদের বাবার পক্ষে ছিলেন আইনজীবী মওদুদ আহমদ, সৈয়দ তাজরুল হোসেন ও আবদুল্লাহ আল মাহমুদ। অন্যদিকে মায়ের পক্ষে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল ও এম এ হান্নান।

আদালতের আদেশে বলা হয়, দুই শিশু রোববার থেকে বৃহস্পতিবার পাঁচ দিন বাবার কাছে থাকবে। বৃহস্পতিবার বিকেলে ৫টায় বাবা দুই শিশুকে নিয়ে জেলা সমাজসেবা কার্যালয়ে পৌঁছে দেবেন। জেলা সমাজসেবা উপ-পরিচালক শিশুদের তার মায়ের কাছে পৌঁছে দেবেন। শনিবার সন্ধ্যায় মায়ের কাছ থেকে শিশুদের ওই কর্মকর্তা নিজ কার্যালয়ে নিয়ে আসবেন। ওখান থেকে শিশুদের বাবা নিয়ে যাবেন। ওই কর্মকর্তা শিশুদের নিরাপত্তা ও হেফাজতের বিষয়টি তদারকি ও পর্যবেক্ষণ করবেন এবং প্রতিবেদন দেবেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট মেহজাবিন বিনতে গাফফার, যিনি সপ্তাহে একবার মায়ের বাসায় এবং বাবার বাসায় শিশুদের কাউন্সিলিং দেবেন। সঙ্গে থাকবেন সমাজসেবা অধিদফতর চট্টগ্রাম বিভাগের পরিচালক।

ওই মামলার ধারাবাহিকতায় সোমবার (১৩ আগস্ট) আপিল বিভাগ দুই শিশু, তাদের বাবা-মা এবং দুই শিশুর তদারকিতে যুক্ত চট্টগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলাম ১৪ আগস্ট আদালতে হাজির হতে বলেছিলেন।

এর ধারাবাহিকতায় মঙ্গলবার দুই শিশু, তাদের বাবা ও মা এবং মোহাম্মদ শহিদুল ইসলাম আদালতে হাজির হন। আদালত খাসকামড়ায় শিশুদের তদারিকতে যুক্ত কর্মকর্তা, শিশুদের মা ও দুই শিশুর বক্তব্য শোনেন। পরে আদেশ দেন।

এফএইচ/বিএ

আপনার মতামত লিখুন :