অসহায় মানুষ বিনামূল্যে আইনি সহায়তা পাচ্ছে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮
ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধান অনুযায়ী রাষ্ট্রের প্রতিটি নাগরিকের আইনগত সহায়তায় পাওয়ার অধিকার রয়েছে। তাই দেশের অসহায় জনগোষ্ঠীকে বিনামূল্যে আইনি সহায়তা দেয়া হচ্ছে।

শনিবার (১৫ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর একটি হোটেলে ‘ইউএসএআইডির জাস্টিস ফর অল প্রোগ্রাম’ আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ইউএসএআইডি গত ছয় বছরে ১৫ জেলায় আইন সহায়তা কার্যক্রম পরিচালিত করেছে। এর মাধ্যমে ২০১২ সাল থেকে দেশে দুই হাজার ছয়শ জজ, আইনজীবী, আইনি সহায়তা কর্মকর্তা এবং আদালতের কর্মীরা প্রশিক্ষণ নিয়েছেন।

তিনি বলেন, বিচার ব্যবস্থা প্রতিটি নাগরিকের জানা উচিত। জনগণের আইনি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আইন মন্ত্রণালয় সর্বদা কাজ করছে।

মন্ত্রী বলেন, বিচার একটি কার্যকরী গণতান্ত্রিক রাষ্ট্রের মৌলিক দায়িত্ব। প্রতিটি নাগরিকের আইনগত সহায়তা পাওয়ার অধিকার আছে। সরকার এ বিষয়টি নিশ্চিত করতে যাচ্ছে। সে লক্ষ্যে আইনি সহায়তা দেয়ার জন্য সরকার জাতীয় আইনগত প্রদান সংস্থা প্রতিষ্ঠা করেছে।

জাতীয় লিগ্যাল এইড-এর পরিচালক মো. জাফরুল হাসান বলেন, আইনি সহায়তা সমাজের পথকে সুগম করে। দেশের ১৫টি পাইলট জেলায় আইনি সহায়তার লক্ষ্যে কাজ করা হয়েছে।

তিনি বলেন, অসহায় মানুষের দ্রুততম সময়ের মধ্যে আইনগত সব সহায়তা দেয়ার জন্য লিগ্যাল এইড সুনামের সঙ্গে কাজ করছে।

অনুষ্ঠানে আইন মন্ত্রণালয়ের (প্রশাসন) যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, মহিলা জজ অ্যাসোসিয়েশনের সভাপতি তানজিনা ইসমাইল ও জাতীয় লিগ্যাল এইডের পরিচালক মো. জাফরুল হাসান, ইউএসএআইডি বাংলাদেশের পরিচালক ডেরিক ব্রাউন ও ডেপুটি চিফ মিজ রেবেকা কেস্টেলুসি বক্তব্য রাখেন।

এফএইচ/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :