সুপ্রিম কোর্ট বারের নির্বাচন : প্রার্থী ঘোষণা করল আ.লীগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০২০ সালের নির্বাচনে প্রার্থী ঘোষণা করেছে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের সাদা প্যানেল। এই প্যানেলে সভাপতি প্রার্থী হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে অ্যাডভোকেট আব্দুন নূর দুলালের নাম ঘোষণা করা হয়েছে।

সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের উত্তর হলে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলের প্রার্থীদের নাম ঘোষণা করেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোট করার জন্য সম্পাদকীয় পদে সাতজন এবং সদস্য পদে ৭ জনসহ মোট ১৪টি পদের বিপরীতে নির্বাচন অনুষ্ঠান হয়ে থাকে।

আওয়ামী প্যানেল থেকে সম্পাদকীয় পদে মনোনীত প্রার্থীরা হলেন– বিভাস চন্দ্র (সহ-সভাপতি), মো. জসিম উদ্দিন (সহ-সভাপতি), সৈয়দ আলম টিপু (কোষাধ্যক্ষ), মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া (সহ-সম্পাদক) এবং কাজি শামসুল হাসান শুভ (সহ-সম্পাদক)।

সদস্য পদে মনোনীত সাতজনের মধ্যে ছয়জন হলেন– মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন এবং হুমায়ূন কবির। তবে একজন সদস্য প্রার্থীর নাম পরে ঘোষণা করা হবে বলে এখানে তার প্রকাশ করা হয়নি।

প্রার্থিতা ঘোষণার অনুষ্ঠানে সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, এ এফ এম মেজবাহ, অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, এ কে এম ফয়েজ, ড. বশির আহমেদ, ড. মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, একেএম আমিন উদ্দিন মানিক প্রমুখ।

এর আগের বার দেশের আইনজীবীদের অন্যতম সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (২০১৮-১৯) নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থীরা নিরঙ্কুশ জয় পেয়েছিলেন। সভাপতি, সম্পাদকসহ ১০টি পদে জয় পেয়েছেন বিএনপি ও জামায়াত-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত) সমর্থিত প্রার্থীরা।

অন্যদিকে, আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা হিসেবে পরিচিত) সমর্থিত প্রার্থীরা ৪টি পদে জয় পেয়েছেন।

এর আগের বার ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ মোট ৮টি পদে জয়ী হয় জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)। অন্যদিকে, ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) পেয়েছিল ৬টি পদ।

প্রসঙ্গত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) ২০১৯-২০২০ সেশনের নির্বাচন আগামী ১৩ ও ১৪ মার্চ অনুষ্ঠিত হবে বলে জাগো নিউজকে নিশ্চিত করেছেন ব্যারিস্টার এ একে এম এহসানুর রহমান। তবে এখনও নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়নি।

এফএইচ/এসএইচএস/পিআর