সাবেক সচিব আখতার হোসেনের বিরুদ্ধে দুর্নীতির মামলা চলবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০১ এএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক সচিব এএনএইচ আখতার হোসেনের বিরুদ্ধে দায়ের করা মামলা বাতিলের আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বিচারিক আদালতে থাকা মামলাটির ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করেছেন। এছাড়া আগামী ছয় মাসের মধ্যে বিচারিক আদালতে মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

এই আদেশের ফলে আখতার হোসেনের বিরুদ্ধে মামলাটি চলতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। এ-সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আসামিপক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ কে এম শামসুদ্দিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। আর দুদকের (দুর্নীতি দমন কমিশন) পক্ষে ছিলেন আইনজীবী কামরুন্নেছা রত্না।

প্রসঙ্গত, সচিব হিসেবে দায়িত্বে পালন করার সময় ক্ষমতার অপব্যবহার করে অবৈধভাবে বিদ্যুৎ বিভাগের অধীন ডেসকোর কর্মকর্তা-কর্মচারী এবং পর্ষদের সদস্যদের জন্য আইন দ্বারা সংরক্ষিত তিন লাখ ১৭ হাজার ৭৯৮টি প্রাথমিক শেয়ারের মধ্য থেকে ৬১ হাজারটি নিজের দখলে রাখেন। পরে দুর্নীতি আইনে দুদকের সহকারী পরিচালক মাহবুবুল আলম ২০০৭ সালের ৮ আগস্ট শাহবাগ থানায় মামলা দায়ের করেন।

এরপর মামলাটি বাতিলের আবেদন করা হলে হাইকোর্ট ২০০৮ সালের ৬ জানুয়ারি মামলাটি কেন বাতিল করা হবে না সে মর্মে জানতে চেয়ে রুল জারি করেন। একইসঙ্গে মামলাটি তিন মাসের জন্য স্থগিত করা হয়। ফলে দীর্ঘদিন ধরে ঢাকার মেট্রোপলিটন আদালতে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল এবং এর তদন্তকাজও বন্ধ ছিল।

তবে হাইকোর্ট আগের স্থগিতাদেশ প্রত্যাহার করায় সাবেক সচিব আখতার হোসেনের বিরুদ্ধে মামলাটি চলতে আর কোনো বাধা রইল না। মামলার সংশ্লিষ্ট আইনজীবীরা এমনটাই জানান।

এফএইচ/বিএ