দরিদ্রদের বিনামূল্যে ১০ ভাগ শয্যা ও চিকিৎসা সেবা নিশ্চিতে রিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

দেশের খ্যাতনামা ৭৭টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে দরিদ্র রোগীদের জন্য বিনামূল্যে ১০ ভাগ শয্যা ও চিকিৎসার বিধান পালনে স্বাস্থ্য অধিদফতরের যে নীতিমালা রয়েছে তা বাস্তবায়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট হয়েছে।

আজ বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এই রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আবু তৌহিদ ভূঁইয়া প্রিন্স।

আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চে এই আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

তিনি জানান, রিট আবেদনে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি), স্বাস্থ্য অধিদফতরের পরিচালক, দেশের সকল জেলার সিভিল সার্জন, ৭৭টি বেসরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিবাদী করা হয়েছে।

রিটকারী আইনজীবী মোহাম্মদ আবু তৌহিদ ভূঁইয়া প্রিন্স বলেন, ‘স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট নীতিমালায় রয়েছে, গরীব ও অসহায় রোগীদের জন্য বেসরকারি হাসপাতালগুলোতে ১০ ভাগ বেড বরাদ্দ রাখাসহ ওই রোগীদের বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে। কিন্তু স্কয়ার, ল্যাবএইডসহ ৭৭টি খ্যাতনামা বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে এই বিধান প্রতিপালিত হচ্ছে না।’

নীতিমালা থাকার পরেও গরীব রোগীরা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন জানিয়ে তিনি বলেন, ‘এ জন্যই জনস্বার্থে এ রিট আবেদনটি করা হয়েছে। ওই নীতিমালা পালন করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরকে যেন নির্দেশনা দেয়া হয় রিট আবেদনে সেই নির্দেশনা চেয়েছি।’

এফএইচ/এসআর/পিআর