জাহালমকে নিয়ে সিনেমা তৈরিতে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ২০ মার্চ ২০১৯

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার বিনা অপরাধে তিন বছর জেল খাটা জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা, নাটক, শর্ট ফিল্ম তৈরির বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

দুর্নীত দমন কমিশনের (দুদক) করা আবেদনের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত, সিনেমা ও নাটক তৈরির ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

বুধবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরোয়ার কাজল।

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি আবু সালেক নামের এক ব্যক্তি। কিন্তু নিরীহ পাটকলশ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়। দুদকের মামলায় জাহালম গ্রেফতার হন ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। তিন বছর কারাভোগের পর হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেব্রুয়ারি জাহালম মুক্তি পান। টাঙ্গাইলের জাহালম এখন দেশের আলোচিত মানুষ।

২৬ মামলার ভুল আসামি জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা নির্মাণের বিষয়ে দুটি জাতীয় দৈনিক গত ১৩ মার্চ প্রতিবেদন প্রকাশ করে। এ দুটি প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে আবেদন করে দুদক।

জাহালমের মামলা হাইকোর্টে বিচারাধীন। এ অবস্থায় তার জীবন কাহিনী নিয়ে সিনেমা তৈরি করলে মামলাটির বিচার কাজে ও তদন্তে প্রভাব পড়তে পারে। এ কারণে মামলা নিষ্পত্তির আগে এ ধরনের সিনেমা তৈরির উপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করে দুদক।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের বলেন, জাহালম সংক্রান্ত একটি মামলায় দুদকের পক্ষ থেকে গতকাল একটা আবেদন দিয়েছিলাম। হাইকোর্টের অবকাশকালীন একটি বেঞ্চে শুনানি হয়েছে। শুনানি নিয়ে আদালত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাহালমকে নিয়ে সিনেমা, নাটক, শর্ট ফিল্ম কিছুই করা যাবে না। এর উপর আদালত নিষেধাজ্ঞা জারি করেছেন।

এফএইচ/এনএফ/এমএসএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :