নৌকা প্রতীকে উপজেলা নির্বাচনে অংশ নিতে পারবেন রেজবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ১৭ জুন ২০১৯

বরগুনার তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকে চেয়ারম্যান পদে রেজবি-উল কবির রেজবির প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তার প্রার্থিতা পুনর্বহাল করে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) তালতলী উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠান হবে। হাইকোর্টের এ আদেশের ফলে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়তে তার আইনগত কোনো বাধা থাকলো না।

আদেশের পাশাপাশি রুলও জারি করেছেন হাইকোর্ট। রুলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশনসহ বিবাদীদের এ রুলের জবাব দিতে হবে।

রেজবির পক্ষে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (১৭ জুন) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এম মইনুল ইসলাম। অন্যদিকে নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন তৌহিদুল ইসলাম।

নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে ১৫ জুন রেজবির প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন। এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে প্রার্থিতা ফিরে পেতে (১৬ জুন) রোববার হাইকোর্টে রিট করেন রেজবি। ওই রিটের ওপর শুনানি নিয়ে আদালত এ আদেশ দিলেন।

আদেশের পর আইনজীবী এম মইনুল ইসলাম বলেন, আজ এক রিটের শুনানি নিয়ে বিবাদীদের প্রতি রুল জারি করা হয়েছে। রেজবির প্রার্থিতা পুনর্বহাল করে তাকে নির্বাচনে অংশ গ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ফলে আগামীকাল (মঙ্গলবার) অনুষ্ঠিত নির্বাচনে অংশ নিতে রেজবির আইনগত বাধা নেই।

এফএইচ/আরএস/এমএস