ট্রেনে বর-কনে নিহত : কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ১৭ জুলাই ২০১৯

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন ও মাইক্রোবাস সংঘর্ষে দুর্ঘটনায় বর-কনেসহ ১১ জন নিহত হওয়ায় তাদের প্রত্যেকের পরিবারকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার জন্য আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে। এ ছাড়া ওই ঘটনায় আহতদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

রেল মন্ত্রণালয় সচিব, বাংলাদেশে রেলওয়ের মহাপরিচালক; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এলজিআরডি) সচিব এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) প্রধান প্রকৌশলীকে এ নোটিশ পাঠানো হয়।

আজ বুধবার (১৭ জুলাই) মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে রেজিস্ট্রি ও ডাকযোগে নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব।

নোটিশে গত ১৫ জুলাইর ঘটনায় ক্ষতিপূরণ চাওয়াসহ নতুন করে রেলের লেভেল ক্রসিং নির্মাণ, অবৈধ লেভেল ক্রসিং বন্ধ, রেলের গেটম্যানদের নিরাপত্তা নিশ্চিত করা এবং ট্রেনের ছাদে যাত্রী তোলা বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

একই সঙ্গে নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করা না হলে হাইকোর্টে রিট করা হবে বলেও জানানো হয়েছে।

সোমবার (১৫ জুলাই) সন্ধ্যায় সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা ট্রেনের সঙ্গে একটি বিয়ের মাইক্রোবাসের সংঘর্ষ ঘটে। ওই ঘটনায় বর-কনে ও শিশুসহ মোট ১১ জন নিহত হন এবং তিনজন আহত হন।

এ ঘটনায় গতকাল মঙ্গলবার (১৬ জুলাই) বাংলাদেশ রেলওয়ের যাত্রী এবং রেলওয়ের পাশ দিয়ে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে দেশের সব (১৪১২টি) লেভেল ক্রসিংয়ে গেটম্যান নিয়োগ ও কাঁটাতারের বেড়া নির্মাণে জন্য মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্ট পাঁচজনকে লিগ্যাল (আইনি) নোটিশ পাঠান আইনজীবী একলাস উদ্দিন ভূঁইয়া।

এফএইচ/এসআর/এমএস

আপনার মতামত লিখুন :