অর্থ আত্মসাৎ : এবি ব্যাংকের শাখা ব্যবস্থাপকের বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯

অর্থ আত্মসাতের অভিযোগে করা মামলায় আরব বাংলাদেশ ব্যাংকের (এবি ব্যাংক) শাখা ব্যবস্থাপক নাজিম উদ্দিনসহ দুইজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দুদক। চার্জশিটভুক্ত অপর আসামি হলেন আমদানিকারক মেসার্স তানিয়া এন্টারপ্রাইজ-২ এর মালিক আবুল কালাম হাবিব।

মঙ্গলবার ঢাকা মহানগর আদালতের দুদকের সাধারণ নিবন্ধন শাখায় এ চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মো. মুজিবুর রহমান।

মামলার চার্জশিট থেকে জানা যায়, আমদানিকারক মেসার্স তানিয়া এন্টারপ্রাইজ-২ এর মালিক আবুল কালাম হাবিব প্রতারণার আশ্রয় নিয়ে ব্যাংক কর্মকর্তাদের সহযোগিতায় দুটি এলসি খোলেন। এর মাধ্যমে ১১০ কোটি ৯১ লাখ ৯৪ হাজার ৪৯৫ টাকা মূল্যের ‘স্ক্রেপ ভেসেল’ আমদানি করেন। ২০ কোটি ৭ লাখ ৩৫ হাজার ৮৬৫ টাকা ব্যাংকে জমা দেন। অবশিষ্ট ৯০ কোটি ৮৪ লাখ ৫৮ হাজার ৬২৯ টাকা মূল্যের আমদানিকৃত ‘স্ক্রেপ ভেসেল’ বিক্রি করে অর্থ ব্যাংকে জমা না দিয়ে তা আত্মসাৎ করেন।

আবুল কালাম হাবিবের কাছে আগে থেকে ১৫০ কোটি টাকা পাওনা ছিল এবি ব্যাংকের। পাওনা থাকা অবস্থায় এবি ব্যাংকের ম্যানেজার নাজিম উদ্দিনের সুপারিশে ৮৩ কোটি ৪২ লাখ ৬০ হাজার ৮২০ টাকা মূল্যের দ্বিতীয় এলসি ইস্যু করেন। আমদানি পণ্য বিক্রির পর গ্রাহক এলসি মূল্য পরিশোধ না করলেও নাজিম উদ্দিন ১১০ কোটি ৯১ লাখ ৯৪ হাজার ৪৯৫ টাকা মূল্যের ‘স্ক্রেপ ভেসেল’ আমদানি করার সুযোগ করে দেন।

জেএ/জেডএ/জেআইএম