চিকিৎসার জন্য ট্রাইব্যুনালে এক আসামির জামিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫২ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯

মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় শেরপুরের নকলার এ কে এম আকরাম হোসেনকে চিকিৎসার জন্য জামিন দিয়েছেন ট্রাইব্যুনাল। আসামির আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান। রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর ছিলেন জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা।

আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান জাগো নিউজকে বলেন, ময়মনসিংহে কোতোয়ালী থানার এক মামলায় আকরাম হোসেনকে ২০১৭ সালের ২৪ এপ্রিল গ্রেফতার করে পুলিশ। পরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় একই সালের ২২ মে আকরাম হোসেনকে গ্রেফতার দেখানো হয়।

তিনি বলেন, ২০০৩ সালে এক সড়ক দুর্ঘটনায় আকরাম হোসেনের হিপ জয়েন্ট ভেঙে যায়। অপারেশন হলেও সেখানে ইনফেকশন দেখা দেয়। গ্রেফতার অবস্থায় আদালতের আদেশে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। সেখানে চিকিৎকরা তার হিপ জয়েন্টে অপারেশনের পরামর্শ দেন।

আব্দুস সাত্তার পালোয়ান বলেন, এ রকম বড় অপারেশন জেলখানায় থেকে সম্ভব নয় বলে আদালতে তার পক্ষে জামিন আবেদন করি। শুনানি শেষে আদালত তার চিকিৎসার স্বার্থে আইনজীবী ও ছেলের জিম্মায় এবং ঢাকায় অবস্থান করার শর্তে জামিন মঞ্জুর করেছেন।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা বলেন, চিকিৎসার জন্য তাকে জামিন দিয়েছেন আদালত। আগামী ২৮ অক্টোবর মামলার পরবর্তী তারিখে আদালতকে তার অপারেশনের বিষয়ে জানাতে বলা হয়েছে।

এ মামলায় আকরামসহ চার আসামির বিরুদ্ধে প্রতিবেদন দিয়েছিল তদন্ত সংস্থা। পরে এ মামলায় অভিযোগ গঠন করা হয়। বর্তমানে মামলাটি সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে।

এফএইচ/জেডএ/এমকেএইচ