শুল্ক ফাঁকি : চাকলাদারের জামিন চেম্বারে স্থগিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩০ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯

দুই সপ্তাহের মধ্যে ঢাকা মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণের জন্য আপিল বিভাগের নির্দেশনা ছিল। কিন্তু তা না মানায় শুল্ক ফাঁকির মামলায় চট্টগ্রামের সিঅ্যান্ডএফ এজেন্ট মিজানুর রহমান চাকলাদারের (দীপু) জামিন স্থগিত করেছেন চেম্বারজজ আদালত।

সোমবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামানের চেম্বারজজ আদালত তার জামিন আগামী ২০ অক্টোবর পর্যন্ত স্থগিত করে আদেশ দেন। একই সঙ্গে আগামী ২০ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে বিষয়টি শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আদালতে এদিন দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান শুনানিতে অংশ নেন। তবে মিজানুরের পক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

শুল্ক ফাঁকি ও চোরাকারবারে জড়িত থাকার অভিযোগে চট্টগ্রামের সিঅ্যান্ডএফ এজেন্ট মিজানুর রহমান চাকলাদারকে (দীপু) আসামি করে গত ১৬ জানুয়ারি ঢাকার রমনা থানায় মামলা করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। ওই মামলায় সেদিনই মিজানুর রহমান চাকলাদারকে গ্রেফতার করে শুল্ক গোয়েন্দারা।

২৩ জানুয়ারি মামলাটি সিআইডিতে হস্তান্তর করা হয়।

গত ১৪ ফেব্রুয়ারি মিজানুর রহমান চাকলাদারকে জামিন দেন ঢাকা মহানগর হাকিম মোরশেদ আল মামুন ভূঁইয়া। ওই জামিন বাতিল চেয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আবেদন করে বাদীপক্ষ। আদালত গত ২৫ জুন তার জামিন বাতিল করে আত্মসমর্পণের নির্দেশ দেন। কিন্তু মিজানুর রহমান ঢাকা মহানগর হাকিম আদালতে আত্মসমর্পন না করে দায়রা জজ আদালতের আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

হাইকোর্টে ওই আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ হওয়ার পর তিনি ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করেন গত ১০ জুলাই। এরপর তিনি হাইকোর্ট থেকে গত ১৪ জুলাই জামিন নেন। ওই জামিন বাতিল চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। আবেদনের ওপর গত ২৭ আগস্ট শুনানি শেষে চেম্বার জজ আদালত জামিন বাতিল করে তাকে আত্মসমর্পণের নির্দেশ দেন।

সেদিন রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। মিজানুর রহমান চাকলাদারের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন।

এফএইচ/এমএআর/জেআইএম