বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পেলেন ৪১ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯

বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির আইন বিষয়ে উত্তীর্ণ ৪১ শিক্ষার্থীকে অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দেয়া এবং ফরম পূরণের অনুমতি দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ (মাসুম)।

আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ (মাসুম) জানান, রেজিস্ট্রেশন কার্ড দেয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দিয়ে আদালত রুল জারি করেছেন। রুলে ২২ নভেম্বর অনুষ্ঠিতব্য বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দেয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে ব্যর্থতা/ফিরিয়ে দেয়া কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত হবে না, একইসঙ্গে রিট আবেদনকারীদের রেজিস্ট্রেশন কার্ড দিতে এবং ৩ অক্টোবরের মধ্যে (ফরম পূরণের শেষ দিন) ফরম পূরণের অনুমতি দিতে কেন নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

রিটের বিবাদীরা হচ্ছেন, আইন সচিব, শিক্ষা সচিব, বাংলাদেশ বার কাউন্সিল (পক্ষে ভাইস চেয়ারম্যান), বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি (পক্ষে উপাচার্য) ।

এর আগে বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দেয়ার নির্দেশনা চেয়ে স্টামফোর্ড ইউনিভার্সিটির আইন বিভাগ থেকে উত্তীর্ণ মো. আমিনুল ইসলামসহ ৪১ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন।

এফএইচ/এনএফ/জেআইএম